বিশ্বসেরা গবেষকের তালিকায় ইউজিসি সদস্য অধ্যাপক আলমগীর

ঢাকা
অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর  © সংগৃহীত

আলপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাঙ্কিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. একেএম শামসুল আরেফিন প্রেরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সম্প্রতি এডি সায়েন্টিফিক ইনডেক্স বিশ্বের ২১৬টি দেশের ১৫ হাজার ৪৩০টি বিশ্ববিদ্যালয়ের নয় লক্ষাধিক বিজ্ঞানী ও গবেষকদের সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করে।

এরমধ্যে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও গবেষক প্রফেসর আলমগীর সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে কুয়েটে প্রথম, বাংলাদেশে ৬ষ্ঠ আর সংশ্লিষ্ট বিষয়ে এশিয়ার বিজ্ঞানীদের মধ্যে ৭০৮তম স্থান লাভ করেন। এছাড়া ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি ক্যাটাগরিতে তিনি ৪র্থ এবং বাংলাদেশে ১০০তম স্থান অর্জন করেছেন।

এডি সায়েন্টিফিক ইনডেক্স প্রফেসর আলমগীরের গবেষণার বিষয়- সলিড ওয়েস্ট এন্ড ফিকল স্লাজ ম্যানেজমেন্ট, ক্লাইমেট চেইঞ্জ এবং জিয়ো এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং ইত্যাদি আমলে নেওয়া হয়েছে।

আরও পড়ুন : বিশ্বসেরা গবেষকদের তালিকায় বুটেক্সের ৯ জন শিক্ষক

উল্লেখ্য, এডি সায়েন্টিফিক ইনডেক্সে র‍্যাঙ্কিংয়ে গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাঙ্কিংটি প্রকাশ করেছে। এই তালিকায় বাংলাদেশের শীর্ষ দুই হাজার বিজ্ঞানী ও গবেষক স্থান করে নিয়েছেন।

প্রফেসর আলমগীরের এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের সংখ্যা যথাক্রমে ১৮, ২৯ ও ১৪৪৮। ইউজিসি সদস্য প্রফেসর মুহাম্মদ আলমগীরের এ অর্জনে অভিনন্দন জানিয়েছে ইউজিসি কর্মকর্তা ও কর্মচারীগণ।

উল্লেখ্য, প্রফেসর আলমগীর ইউরোপ-ভিত্তিক আন্তর্জাতিক বর্জ্য ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ‘ইন্টারন্যাশনাল ওয়েস্ট ওয়ার্কিং গ্রুপের’ দক্ষিণ এশিয়ার সমন্বয়কের দায়িত্ব পালন করছেন। এছাড়া, তিনি ২০০৯ সাল থেকে প্রতি দু’বছর পর পর খুলনায় অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলন ওয়েস্টসেফ এর চেয়ারপার্সনের দায়িত্ব পালন করছেন।


x