বিশ্বসেরা গবেষকদের তালিকায় বুটেক্সের ৯ জন শিক্ষক

তালিকায় স্থান পাওয়া বুটেক্সের ৯ জন শিক্ষক
বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পাওয়া বুটেক্সের ৯ জন শিক্ষক  © টিডিসি ফটো

বিশ্বসেরা গবেষকদের তালিকায় এ বছর স্থান পেয়েছেন বাংলাদেশের ১৭৮৮ জন গবেষক। এর মধ্যে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) থেকে স্থান পেয়েছেন ৯ জন গবেষক।
 
গত রবিবার অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স নামে আন্তর্জাতিক গবেষক ও বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং প্রতিষ্ঠান এ তালিকা প্রকাশ করে। এতে বিশ্বের ১৩ হাজার ৫৩১টি বিশ্ববিদ্যালয়ের ৭ লাখ ৮ হাজার ৪৮০ জন বিজ্ঞানী ও গবেষক স্থান পান।
 
তালিকায় স্থান পাওয়া ৯ জন গবেষকের মধ্যে প্রথম স্থানে রয়েছেন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ সাইদুজ্জামান। তালিকার অন্যান্য গবেষকেরা হলেন ইয়ার্ণ ইঞ্জিঃ বিভাগের সহকারী অধ্যাপক শরীফ আহমেদ, প্রভাষক তানভীর মেহেদী দীপ, এপারেল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক আদনান মারুফ খান।

এপারেল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ড. কানিজ ফারহানা, টেক্সটাইল মেশিন ডিজাইন এন্ড মেইনটেনেন্স বিভাগের তানজিল হাসান মাহদী, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ড. আহাসান হাবিব, ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. শেখ মোঃ মামুন কবির, এবং টেক্সটাইল মেশিন ডিজাইন এন্ড মেইনটেনেন্স বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আসাদুজ্জামান।
 

আরো পড়ুন: বিশ্বসেরা গবেষকদের তালিকায় পাবিপ্রবির ২৬ জন

গুগল স্কলারে এইচ-ইনডেক্স এবং আই-১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে এবং শেষ পাঁচ বছরের তথ্য বিশ্লেষণ করে এ তালিকা প্রকাশ করা হয়। নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ ও বিশ্বে গবেষকদের অবস্থান নিয়েও তথ্য প্রকাশ করা হয়েছে। মোট ১২টি ক্যাটাগরিতে এ তালিকা প্রকাশ করা হয়।


x