হঠাৎ বৃষ্টির ঝাপটা থেকে বাঁচার উপায়

টিপস ও টিউটোরিয়াল
বাইরে বের হলে যেভাবে হঠাৎ বৃষ্টির ঝাপটা থেকে রক্ষা পাবেন  © প্রতীকী ছবি

গ্রীষ্মের মাঝামাঝিতে এসে সারাদেশে ঘন ঘন আচমকা বৃষ্টিপাত হচ্ছে। বৈশাখের শুরু থেকে হঠাৎ আকাশ মেঘলা করে ঝর ঝর করে নামছে বৃষ্টি। এতে বেশ কিছুদিন ধরে দেশের আবহাওয়ায় গরমের মাত্রা কমেছে। অন্যদিকে বৃষ্টি হওয়ার কারণে হালকা ঠাণ্ডা পরিবেশ বিরাজ করার পাশাপাশি বাতাসে আর্দ্রতার পরিমাণও বেড়েছে। তবে এই বৃষ্টি একদিকে যেমন স্বস্তি নিয়ে এসেছে অন্যদিকে তেমনি বাইরে বের হওয়া কর্মব্যস্ত মানুষদের বেশ অসুবিধায় ফেলে দিচ্ছে। এমসয় হুটহাট বৃষ্টির কবলে পড়ে অনেকেই ভিজে যাচ্ছেন। যা থেকে ঠাণ্ডা লেগে অসুস্থ হয়ে পড়ছেন কেউ কেউ। এছাড়া রাস্তায় জমা কাদা-পানি থেকে শরীর ময়লা হওয়ার আশঙ্কা তো রয়েছেই। পরিস্থিতি যখন এমন তখন বাইরে বের হলে অবশ্যই কিছু প্রস্তুতি নিয়ে বের হবেন। তাহলে চলুন হঠাৎ বৃষ্টির ঝাপটা থেকে বাঁচার উপায়গুলো জেনে নেই।

হঠাৎ বৃষ্টির ঝাপটা থেকে যে উপায়ে বাঁচবেন:

> আকাশ মেঘলা থাকুক আর না থাকুক বাইরে বের হলে অবশ্যই সাথে ছাতা রাখবেন। কেননা যখন-তখন নামতে পারে বৃষ্টি। আর এই বৃষ্টিতে হঠাৎ ভিজে গেলে শরীরে ঠান্ডা লেগে যেতে পারে। ঠাণ্ডা, স্বর্দি-কাশি কিংবা জ্বরে আক্রান্ত হয়ে আপনি মারাত্মকভাবে অসুস্থ হতে পারেন। করোনা মহামারি চলাকালে এ ধরনের সমস্যা গুরুত্বের সঙ্গে দেখাই বুদ্ধিমানের কাজ। তাই বাসায় ছাতা না থাকলে আজই বাজারে গিয়ে একখানা ছাতা কিনে নিয়ে আসুন। তবে কেনার সময় দেশি ছাতাগুলো থেকে কিনবেন। কেননা দেশি ছাতাগুলো বেশি টেকসই হয়। বাজারে বিভিন্ন রঙের ছাতা পাওয়া যায়। পছন্দ করার পর দামে ঠিক হলে ছাতাটি ভালো করে যাচাই করে নিন সবকিছু ঠিকঠাক আছে কি-না।

আরও পড়ুন: ডায়াবেটিস যেভাবে নিয়ন্ত্রণে রাখবেন

> হঠাৎ বৃষ্টির ঝাপটা থেকে বাঁচতে সঙ্গে রেইনকোট রাখতে ভুলবেন না। বিশেষ করে যারা সাইকেল, ভ্যান, রিকশা অথবা মোটর সাইকেল চালান তারা অবশ্যই এসময়টাতে নিত্যদিনের সঙ্গী হিসাবে রেইনকোট সাথে রাখবেন। রেইনকোট না থাকলে এর বিকল্প হিসাবে ভারী লম্বা পলিথিন গায়ে জড়িয়ে নিতে পারেন। এছাড়া পথচারী ও গণপরিবহন ব্যবহারকারীরাও রেইনকোট ব্যবহার করতে পারেন। কেননা ঝুম বৃষ্টি থেকে বাঁচতে শুধু ছাতাই যথেষ্ট নয়। এসময়ে ছাতা শুধু আপনার শরীরের উপরের দিকটা রক্ষা করতে পারবে, বাকি পুরো শরীর বাঁচানোর জন্য তাই রেইনকোট খুবই দরকারি।

> এসময় সর্বদা আবহাওয়ার সর্বশেষ তথ্য জেনে রাখবেন। এতে করে বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকলে বিশেষ জরুরি কাজ ছাড়া বাসা থেকে একদম বের হবেন না। আর আপনি যদি বাইরে বের না হন তাহলে বৃষ্টির কি আর সাধ্য আছে আপনাকে ভিজিয়ে দেয়।


x

সর্বশেষ সংবাদ