ঘরে বসে পাকা চুল কালো করার ৫ উপায়

পাকা চুল কালো করার ৫ উপায়
পাকা চুল কালো করার ৫ উপায়  © সংগৃহীত

অস্বাস্থ্যকর জীবনযাপন ও দূষণের কারণে আজকাল অল্প বয়সেই অনেকের চুল পেকে যেতে শুরু করেছে। বর্তমান সময়ে শুধু মধ্যবয়সীরাই নয়, ২৫ বছরের কম বয়সেও চুল পাকতে থাকে অনেকের। এতে অনেকের আত্মবিশ্বাসের অভাব হয়। কাঁচা-পাকা চুল নিয়ে বয়সের তুলনায় ভারিক্কি একটা ভাব নিয়ে ঘুরে বেড়ালেও নারীরা যেন এ নিয়ে একটু বেশিই বিপদে পড়ে।

পুষ্টি ও যত্নের অভাবে অনেক সময়ই চুল পেকে যেতে শুরু করে। অল্প বয়সিরা অনেকেই তাঁদের ক্যারিয়ার এবং ভবিষ্যৎ নিয়ে অনেক চাপে থাকেন এবং এই উদ্বেগ তাঁদের ক্ষতি করে। এ ছাড়া ঘনঘন ঘুমানোর রুটিন পরিবর্তন করলেও চুল পাকার সমস্যায় পড়তে হয়। অল্প বয়সে চুল পাকতে শুরু করলে, অনেকেই রাসায়নিক দেওয়া হেয়ার ডাই ব্যবহার করেন। এটি চুলের জন্য ক্ষতিকারক হতে পারে। হেয়ার ডাই চুল শুষ্ক করে দিতে পারে।

সাদা চুল প্রাকৃতিক উপায়ে ঘরেই কালো করতে পারেন। আসুন জেনে নেই কীভাবে সাদা চুল প্রাকৃতিক উপায়ে ঘরেই কালো করবেন। 

কারি পাতা
কারি পাতা শুধু খাবারের স্বাদ বাড়াতেই ব্যবহার করা হয় না, এটি চুলের জন্যও ওষুধের চেয়ে কম নয়। কম বয়সে চুল পেকে গেলে কারি পাতা সবচেয়ে ভাল উপায়। নারকেল তেলে কারি পাতা ফুটিয়ে নিন। এই তেল ছেঁকে নিয়ে মাথায় মাসাজ করুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন। চুল পাকা রুখতে দারুণ কাজ করে কারি পাতা।

আমলকি, হেনা ও কফি প্যাক
আমলার মধ্যে রয়েছে ভিটামিন সি যা চুল পাকা রুখতে সাহায্য করে। চুলের যত্নে যে প্রশাধনী ব্যবহার  করা হয়, তার বেশির ভাগেরই প্রধান উপাদান হলো আমলকি। ঘরোয়া উপায়ে পাকা চুল কালো করতে চুলের লেন্থ অনুযায়ী হেনা পাউডার গরম পানিতে ভিজিয়ে পেস্ট করে নিন। এবার পেস্টে আমলকি পাউডার ও অল্প কফি মিশিয়ে মিশ্রণটি ভালো করে চুলে লাগিয়ে নিন। ১ ঘণ্টা রেখে চুল ভালো করে শ্যাম্পু করে ধুয়ে নিন।

আমলকি

 

পেঁয়াজের রস
পেঁয়াজ খাবারের স্বাদ অনেকটাই বাড়িয়ে দেয়। চুলের গোড়ায় পেঁয়াজের রস লাগালে শুধু সাদা চুলই আবার কালো হবে না, চুল পড়া থেকেও মুক্তি মিলবে।

 

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপের নতুন ফিচার, ঝাপসা করে পাঠানো যাবে ছবি

মেথি ও নারকেল তেল
অ্যামিনো অ্যাসিড ও লিকিথিন সমৃদ্ধ মেথি আমাদের চুল সাদা হওয়া রোধ করে। নারকেল তেল গরম তাতে মেথি দানা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এবার উষ্ণ গরম অবস্থায় মেথি ছেঁকে নিয়ে স্কাল্প ও চুলের গোঁড়ায় ভালো করে মালিশ করুন। রাতে ঘুমানোর আগে মালিশ করে পরদিন সকালে উঠে শ্যাম্পু করে নিলে সব থেকে ভালো ফল পাওয়া যাবে।

চা পাতা
এছাড়াও চা পাতার পাউডার – ২ চামচ, মেহেদি পাউডার – ২ চামচ, মধু – ১ চামচ , লেবুর রস – ১ চামচ। বাটিতে সব উপকরণ একসাথে ভালো করে মিশিয়ে নিন। এবার পরিমাণমতো গরম পানি দিয়ে পেস্ট তৈরি করুন। পুরো চুলে মিশ্রণটি ভালো করে লাগিয়ে আধাঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। 

ওপরের যেকোনো প্যাক ব্যবহারের আগে চুল শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নিন। নিয়মিত এসব প্যাক ব্যবহারে সাদা চুল কালো হবে, সেই সঙ্গে থাকবে মজবুত, সিল্কি।

ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনে প্রকাশিত ২০১৮ সালের একটি গবেষণা অনুসারে, অকালে চুল পাকার জন্য অনেক কারণ দায়ী হতে পারে। এর জন্য কোনও একটি কারণকে দায়ী করা ঠিক নয়। তবে বেশিরভাগ ক্ষেত্রে, চুলের গঠন এবং রং জিনের গঠনের উপর নির্ভর করে। একইভাবে, তাদের অকাল পাকের কারণও হতে পারে 


সর্বশেষ সংবাদ