হোয়াটসঅ্যাপের যে মেসেজ ভুলেও দেখা যাবে না

হোয়াটসঅ্যাপ বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ
হোয়াটসঅ্যাপ বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ  © সংগৃহীত

হোয়াটসঅ্যাপ বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ। অনায়াসেই এই অ্যাপের সাহায্যে বিশ্বের একপ্রান্ত থেকে অন্যত্র মেসেজ পাঠিয়ে দেওয়া সম্ভব। তবে হোয়াটসঅ্যাপের যে মেসেজ ভুলেও দেখা যাবেনা। এ মানুষ কিছু ভুয়া মেসেজ ছড়াচ্ছে। যেগুলো বিশ্বাস করলেই আপনি পড়তে পারেন বিপদে।

জেনে নেওয়া যাক হোয়াটসঅ্যাপের যে মেসেজ গুলো ভুলেও আপনি দেখবেন না:

ওটিপি চাওয়া মেসেজ

মাঝে মধ্যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এমন মেসেজও পান, যেখানে তাদের নম্বরে আসা ওটিপি চাওয়া হয়। ওই মেসেজে লেখা থাকে, ‘দুঃখিত আমি ভুল করে আপনার নম্বরে ওটিপি সহ একটি গুরুত্বপূর্ণ মেসেজ পাঠিয়েছি। আপনি কি আমাকে এই ওটিপি বলতে পারবেন?’ এটা স্পষ্ট যে প্রতারকরা ভুল করে কোনো ওটিপি পাঠায় না। ওটিপির সাহায্যে তারা ব্যবহারকারীর অ্যাকাউন্টে প্রবেশ করে লগইন করার চেষ্টা করতে পারে।

আপনি পুরষ্কার পেয়েছেন

ব্যবহারকারীদের প্রলুব্ধ করে ফাঁদে ফেলা প্রতারকদের পুরানো কৌশলগুলোর একটি। হোয়াটসঅ্যাপেও এমন মেসেজ আসতে পারে। ব্যবহারকারীদের এই পুরষ্কারের মূল্য পাওয়ার জন্য মেসেজের সঙ্গে দেওয়া লিংকে ক্লিক করতে বলা হয়। সেখানে ক্লিক করার পর একটি ফর্ম সামনে আসে। এতে নিজের বিষয়ে বিভিন্ন তথ্য পূরণ করতে বলা হয়। এরপর প্রসেসিংয়ের জন্য কিছু অর্থ দাবি করা হয়। তাদেরকে বিশ্বাস করে একবার টাকা দিলেই, আরও অর্থ দাবি করা হয়। এভাবেই চলে প্রতারণা। ফলে কোনো পুরস্কারের মেসেজ দেখলেই এড়িয়ে চলবেন।

আরও পড়ুন: আইইএলটিএস পরীক্ষার প্রস্তুতি নেবেন যেভাবে

চাকরির সন্ধান

অনেক ভুয়া কোম্পানি এখন হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠিয়ে চাকরির প্রতিশ্রুতি দেয়। ভালো বেতনের লোভ দেখিয়ে এই মেসেজে একটি লিংকে ক্লিক করতে বলা হয়। সেখানে একটি ফরমে নিজের সম্পর্কে তথ্য বা একটি নম্বরে কল করতে বলা হয়। তারপর শুরু হয় টাকা নেওয়ার বাহানা। তাই এসব চাকরির মেসেজ দেখলেও এড়িয়ে চলবেন।

ছবি বা ভিডিও দেখতে বলা

হোয়াটসঅ্যাপে প্রতারকরা মেসেজের সঙ্গে লিংক পাঠিয়ে বলা হয়, ক্লিক করার জন্য। সেখানে লেখা থাকে, এই ভিডিওতে কি আপনাকে দেখা যাচ্ছে? অথবা ‘এটা কি আপনার ছবি? ব্যবহারকারীরা এই মেসেজের সঙ্গে দেওয়া লিংকে ক্লিক করলেই ডিভাইস হ্যাক হতে পারে।


সর্বশেষ সংবাদ