বদলির দাবিতে রোববার থেকে লাগাতার কর্মসূচিতে যাচ্ছেন শিক্ষকরা

বদলির দাবিতে ইনডেক্সধারী শিক্ষকদের কর্মসূচি
বদলির দাবিতে ইনডেক্সধারী শিক্ষকদের কর্মসূচি  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত ইনডেক্সধারী শিক্ষকদের সর্বজনীন বদলির দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করবেন শিক্ষকরা। আগামী রোববার (২৯ সেপ্টেম্বর) থেকে এ কর্মসূচি পালন শুরু হবে।

বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন শূন্য পদে সর্বজনীন বদলি প্রত্যাশী শিক্ষক ঐক্যজোটের সদস্য সহকারী শিক্ষক মো. মেজবাউল হাসান।

তিনি বলেন, সর্বজনীন বদলি নিয়ে একাধিকবার আন্দোলন হয়েছে। আন্দোলনে আসলে বারবার আমাদের আশ্বাস দেওয়া হয়েছে। তবে দাবি বাস্তবায়ন হয়নি। এর প্রতিবাদে আমরা আগামী ২৯ সেপ্টেম্বর থেকে প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করবো।

মো. মেজবাউল হাসান আরও বলেন, শিক্ষকরা মাত্র সাড়ে ১২ হাজার টাকা বেতনে নিজ বাড়ি থেকে শত শত কিলোমিটার দূরে চাকরি করছেন। বদলি না থাকায় অনেক নারী শিক্ষকের সংসার ভেঙে যাচ্ছে। শিক্ষকদের বোবা কান্না দেখার কেউ নেই। আওয়ামী লীগ সরকার শিক্ষকদের প্রাণের দাবি মেনে নেয়নি। অন্তর্বর্তীকালীন সরকারও সেই পথেই হাঁটছে। 

এর আগে সোমবার বিকেলে শিক্ষকদের একটি প্রতিনিধি দল শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় তারা নিজেদের দুর্দশার কথা তুলে ধরেন।

জানা গেছে, বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের বদলির কোনো ব্যবস্থা ছিল না। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) প্রকাশিত গণবিজ্ঞপ্তিতে আবেদনের মাধ্যমে তারা প্রতিষ্ঠান পরিবর্তন করতেন। তবে সম্প্রতি সেই সুযোগও বন্ধ করে দেয় শিক্ষা মন্ত্রণালয়। পরবর্তীতে শিক্ষকদের আন্দোলনের মুখে বদলি নীতিমালা চালুর উদ্যোগ নেওয়া হয়।

বদলির খসড়া প্রায় চূড়ান্ত করা হলেও সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং শিক্ষা প্রশাসনের ঊর্ধ্বতন কিছু কর্মকর্তাদের বিরোধিতায় সর্বজনীন বদলির কার্যক্রম বাতিল করে দেয় মন্ত্রণালয়। পরবর্তীতে শিক্ষকদের জন্য পারস্পারিক বদলির নীতিমালা জারি করা হয়। তবে এই বদলির মাধ্যমে এক শতাংশ শিক্ষকও উপকৃত হবেন না বলে দাবি ইনডেক্সধারী শিক্ষকদের।


সর্বশেষ সংবাদ