সরকারি কলেজে বেসরকারির আদলে বেতন, অধ্যক্ষ অবরুদ্ধ

আন্দোলনরত ছাত্রীরা
আন্দোলনরত ছাত্রীরা  © টিডিসি ফটো

শিক্ষার্থীদের সাথে অশোভন আচরণ এবং ২০ টাকা বেতন কার্যকর করার দাবিতে রাজধানীর শেখ ফজিলাতুন্নেছা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষকে অবরুদ্ধ করে রেখেছেন শিক্ষার্থীরা। একই সাথে দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছেন ছাত্রীরা।

বুধবার (২৪ আগস্ট) সকাল সাড়ে ৯টা থেকে ক্লাস বর্জন কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। এক পর্যায়ে তারা অধ্যক্ষকে অবরুদ্ধ করে রাখেন।

কলেজের ছাত্রীদের সাথে কথা বলে জানা গেছে, শেখ ফজিলাতুন্নেছা সরকারি মহিলা কলেজ সরকারি হলেও বেতন নেওয়া হয় বেসরকারি কলেজের আদলে। আদায়কৃত বেতনের কোনো রশিদ দেওয়া হয় না। এছাড়া কলেজে ভর্তির সময় তাদের কাছে পাঁচ হাজার টাকা নেওয়া হয়েছে। সেই টাকারও রশিদ দেওয়া হয়নি।

আরও পড়ুন: চবির দুই ইউনিটে ২৭২ শিক্ষার্থীর মেধাক্রম পরিবর্তন হচ্ছে

নাম প্রকাশে অনিচ্ছুক এক ছাত্রী জানান, আমরা সরকারি কলেজে পড়ি। অথচ আমাদের মাসিক বেতন নির্ধারণ করা হয়েছে এক হাজার টাকা। এই কলেজে অনেক দরিদ্র এবং নিম্নবিত্ত পরিবারের সন্তান পড়ালেখা করে। তারা বেতন দিতে পারছেন না। বিষয়টি আমরা প্রিন্সিপাল ম্যাডামকে জানালে তিনি আমাদের সাথে খারাপ আচরণ করেন। 

আরেক ছাত্রী জানান, আমাদের কলেজ নামে সরকারি। তবে কার্যক্রম পুরোপুরি বেসরকারি। আমরা ২০ টাকা বেতন চাই। সরকারি কলেজে যে বেতন আমাদের কাছেও সেই বেতন নিতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

শিক্ষার্থীদের এসব অভিযোগ অস্বীকার করেচেন শেখ ফজিলাতুন্নেছা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মনজু মনোয়ারা। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষার্থীদের সাথে অশোভন আচরণ করা হয়নি। তারা ক্লাসও বর্জন করেনি। আমাকে অবরুদ্ধ করার প্রশ্নই আসে।

তিনি আরও বলেন, কলেজের ছাত্রীরা ২০ টাকা বেতন কার্যকরের দাবি জানিয়েছে। আমরা বিষয়টি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে জানিয়েছি। অধিদপ্তর থেকে নির্দেশনা আসলে এটি কার্যকর হবে।


সর্বশেষ সংবাদ