প্রতিদিন এক হাজার মানুষকে ইফতার উপহার দেয় ছাত্রলীগ

প্রতিদিন এক হাজার মানুষকে ইফতার উপহার দেয় ছাত্রলীগ
মধুর ক্যান্টিনের সামনে ছাত্রলীগের ইফতার বিতরণ   © সংগৃহীত

গত দুই বছরের ধারাবাহিকতায় এবারও মাসব্যাপী ইফতার বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছে ছাত্রলীগ। ১ম রমজান থেকে প্র‍তিদিন ১০০০ জনের আয়োজন করে যাচ্ছে সংগঠনটি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে প্রতিদিন ইফতারের আয়োজন করা হয়। 

সাধারণ শিক্ষার্থীরা সুশৃঙ্খলভাবে চেয়ারে বসে ইফতারের জন্য অপেক্ষা করে। এরপর দেখা যায় ছাত্রলীগের নেতৃবৃন্দ এক এক করে সকল শিক্ষার্থীদের ইফতারের প্যাকেট হাতে তুলে দিচ্ছেন, সাথে পানিও। ছাত্রলীগের সমাজসেবা ও ধর্ম বিষয়ক সেল এই ইফতারের উদ্যোগ গ্রহণ করেছে। 

আরও পড়ুন: পাবলিকে পরীক্ষার আগেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু

তারা জানান, সারাদিন পড়ালেখা করে দিনশেষে যেন ইফতার নিয়ে চিন্তা না করতে হয়, সেজন্য এই আয়োজন। প্রতিদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটা হল সহ আশেপাশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষার্থীদের সংখ্যা কমবেশি ১০০০। শিক্ষার্থীদের প্রাধান্য দিয়ে অন্য পেশাজীবীদেরও ইফতার দেয়া হচ্ছে। শিক্ষার্থীদের কারোরই ছবি তোলা হয় না, কারোর সুপারিশও লাগে না। তাদের স্বাচ্ছন্দ্যের জন্য রয়েছে ৮০০ চেয়ারের ব্যবস্থা, যেখানে তাদের হাতে ইফতার পৌঁছে দেয়া হয়। শিক্ষার্থীদের তাড়াহুড়ো করতে হয় না। প্রত্যেকদিন একই ইফতার নয়। তালিকায় থাকছে বৈচিত্র্য। কোনদিন ফলফলাদি, কোন দিন দই চিড়া, কোন দিন পিঠা, আবার কোন দিন থাকছে তিহারি বা বিরিয়ানি। প্রত্যেকদিন থাকছে বোতলজাত বিশুদ্ধ পানি।

সমাজসেবা সম্পাদক শেখ স্বাধীন শাহেদ জানান, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার পক্ষ থেকে বাংলাদেশ ছাত্রলীগের এই উদ্যোগ। প্রত্যেকদিন ১০০০ জন শিক্ষার্থীদের জন্য ইফতারের প্যাকেট করি। আমরা শিক্ষার্থীদের দুঃখ, কষ্ট, দুঃশ্চিন্তার ভাগিদার হতে চাই। সেই লক্ষে আমরা চেয়েছি সারাদিন পড়ালেখা করার পর একজন শিক্ষার্থীর যেন ইফতার নিয়ে চিন্তা না করতে হয়। তারা যেন দিনভর রোজা রেখে পড়ালেখা করে সন্ধায় ইফতার করে রুমে ফিরতে পারে, মাসব্যাপী আমাদের সেই লক্ষে প্রচেষ্টা।


x