স্কুলে শিবিরের প্রচারণা ও সমর্থক ফরম পূরণ নিয়ে প্রশ্ন, সমালোচনা

ইসলামী ছাত্রশিবির
ইসলামী ছাত্রশিবির  © লোগো

মাধ্যমিক পর্যায়ের শুরু থেকে অর্থাৎ ৬ষ্ঠ শ্রেণি থেকে শিক্ষার্থীদের মাঝে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করছে ইসলামী ছাত্রশিবির। এসব শিক্ষার্থীদের মধ্যে সংগঠনটির প্রচারণা ও সমর্থক ফরম পূরণ করা হয়ে থাকে। এই কার্যক্রম পরিচালনা করতে গিয়ে এবার প্রশ্নের মুখে পড়ছে সংগঠনটি। 

আজ মঙ্গলবার (৮ অক্টোবর) রোকেয়া আক্তার নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক ছাত্রী ৬ষ্ঠ শ্রেণি পড়ুয়া তার এক ভাই এই সমর্থক ফরম পূরণ করা নিয়ে সমালোচনা করে দেয়া একটি পোস্ট সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

তবে সংগঠনটি বলছে, সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ৬ষ্ঠ শ্রেণি থেকে শিক্ষার্থীদের মাঝে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করছে ছাত্রশিবির। এরই অংশ হিসেবে সংগঠনটির লক্ষ্য-উদ্দেশ্য ও পরিচয় নিয়ে শিক্ষার্থীদের মাঝে যাওয়া হয় এবং সমর্থক ফরম পূরণ করা হয়। সেখানে শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে তাদের কার্যক্রম এবং ফরম পূরণে অংশগ্রহণ করে থাকে।

ভাইরাল হওয়া পোস্টে ঢাবি ছাত্রী লেখেন, আমার ভাই পড়ে ক্লাস সিক্সে। সে তো ইসলামী ছাত্রশিবির কী জিনিস জানে না কিংবা বোঝে না। তাকে যা বলা হয়েছে ক্লাসে সে সেটাই করে আসছে। আজ দেখলাম, তাদের ছাত্রশিবিরের সমর্থক এমন একটা ফরম দেওয়া হয়েছে এবং আমার ভাই সেখানে নামও লিখেছে। পুরো ক্লাসের ছেলেরাই সেটি (সমর্থক ফরম) লিখেছে। 

তিনি আরও লেখেন, আমার ভাই তো ছাত্রশিবির বোঝে না। তাকে দিয়ে এমন লিখিয়ে নেওয়া কতটুকু যৌক্তিক? সে তো কিছুই জানে না!

বিষয়টি নিয়ে ইসলামী ছাত্রশিবিরের দু’জন কেন্দ্রীয় নেতার সঙ্গে কথা হয় দ্যা ডেইলি ক্যাম্পাসের। তারা জানান, বিষয়টি তাদেরও নজরে এসেছে। তবে বিষয়টি তারা ইতিবাচক হিসেবে দেখছে।

“সাংগঠনিক কার্যক্রম পরিচালনার অংশ হিসেবে তাদের কাছে যাওয়া হয় এবং সেখানে শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে সমর্থক ফরম পূরণ করে থাকে। এমনকি এই সমর্থক ফরম অমুসলিম ও মেয়ে শিক্ষার্থীরাও পূরণ করে থাকে। তবে সেটি নিয়ে তারা কোনো ডাটাবেজ সংগ্রহ করে না”।দাবি এই দুই নেতার।


সর্বশেষ সংবাদ