কানাডায় বৃত্তি নিয়ে পড়াশোনা, যা জানা উচিত

কানাডায় উচ্চশিক্ষা
কানাডায় বৃত্তি নিয়ে উচ্চশিক্ষা  © সংগৃহীত

কানাডায় পড়তে যাওয়ার আগে বাংলাদেশের শিক্ষার্থীদের বৃত্তি সম্পর্কে জেনে তবেই আবেদন করা উচিত। এইচএসসি ও অনার্স পাস করেই অনেক শিক্ষার্থী কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আবেদন করে থাকেন।

আরও দেখুন: যুক্তরাষ্ট্র-কানাডার বিশ্ববিদ্যালয়ে ১৯টি স্কলারশিপের সুযোগ পেলেন এই কলেজছাত্রী

কানাডায় স্কলারশিপ ছাড়া পড়াশোনার খরচ অনেক। তাই সেখানে পড়তে যাওয়ার আগে বাংলাদেশের শিক্ষার্থীদের বৃত্তি সম্পর্কে জেনে তবেই আবেদন করা উচিত।

এইচএসসি ও অনার্স পাস করেই কানাডায় উচ্চ শিক্ষার জন্য আবেদন করা যাবে। ৮-১০ বছর ধরে বাংলাদেশি ছাত্রছাত্রীরা কানাডার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে উচ্চশিক্ষা গ্রহণে পাড়ি জমাচ্ছেন। তা ছাড়া পড়াশোনা চলাকালে কানাডার নাগরিকত্ব পাওয়ারও সুযোগ রয়েছে।

কানাডার একাডেমিক বছর সেপ্টেম্বর থেকে শুরু হয়ে মে মাসে শেষ হয়। বছরে দুটি সেমিস্টার থাকে। সেপ্টেম্বর অথবা জানুয়ারি। তবে সেমিস্টারে ভর্তির জন্য আবেদন প্রক্রিয়া আট মাস আগে শুরু করা ভালো। সব বিশ্ববিদ্যালয়েরই ওয়েবসাইট রয়েছে। সেখানে গিয়ে আপনি আবেদন করতে পারবেন। স্কলারশিপ আবেদনের সময়সূচি ও যোগ্যতা জানতে আপনাকে তাদের ওয়েবসাইটগুলো ভিজিট করতে হবে।

আরও দেখুন: যুক্তরাষ্ট্রে বিনাখরচে মাস্টার্স ডিগ্রি অর্জনের সুযোগ, আবেদন শেষ ১৫ মে

কানাডায় আপনি যে বিষয়গুলোতে পড়তে পারবেন-

কম্পিউটার সায়েন্স, বায়োলজি, ফিজিক্স, কেমিস্ট্রি, ফুড সায়েন্স, কনস্ট্রাকশন অ্যান্ড রিসোর্সেস, ইলেকট্রনিক্স, মেডিকেল সায়েন্স অ্যান্ড সার্ভিসেস, মেরিন অ্যাফেয়ার্স, এগ্রিকালচার, ইকোনমিক্স, অ্যাপ্লায়েড কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন ম্যানেজমেন্ট, অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং, অ্যাসট্রোনমি, অ্যাপ্লায়েড জিওগ্রাফি, আর্কিটেকচারাল সায়েন্স, সিভিল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথ, বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, এডুকেশন, হোম ইকোনমিক্স, মিউজিক, ফিলোসফি, হিস্ট্রি অ্যান্ড রিলিজিওন, ইংলিশ, ল, থিয়েটারসহ আন্ডার গ্র্যাজুয়েট পর্যায়ে প্রায় ১০ হাজার বিষয় এবং পোস্ট গ্র্যাজুয়েট পর্যায়ে প্রায় তিন হাজার বিষয় পড়তে পারবেন।

কানাডার বিভিন্ন স্কলারশিপ-

গভর্নমেন্ট অব কানাডা ইন্টারন্যাশনাল স্কলারশিপ প্রোগ্রাম, ভ্যানিয়ার কানাডা গ্র্যাজুয়েট স্কলারশিপ প্রোগ্রাম, কুইবেক গভর্নমেন্ট স্কলারশিপ অ্যান্ড গ্রান্টস, কানাডিয়ান কুইন এলিজাবেথ-২ ডায়ামন্ড জুবিলি স্কলারশিপ , অন্টারিও গ্র্যাজুয়েট স্কলারশিপ, অন্টারিও ট্রিলিয়াম স্কলারশিপ, ইউনিভার্সিটি অব ওয়াটার লু ইন্টারন্যাশনাল মাস্টার্স অ্যান্ড ডক্টোরিয়াল অ্যাওয়ার্ডস, ইউনিভার্সিটি অব ম্যানিটোবা গ্র্যাজুয়েট ফেলোশিপস, ইউনিভার্সিটি অব ক্যালগ্যারি গ্র্যাজুয়েট অ্যাওয়ার্ডস, ইউবিসি গ্র্যাজুয়েট গ্লোবাল লিডারশিপ ফেলোশিপস, বান্টিং পোস্ট ডক্টরাল ফেলোশিপস, কানাডা গ্র্যাজুয়েট স্কলারশিপ মাস্টার্স প্রোগ্রাম, কার্লিটোন ইউনিভার্সিটি অ্যাওয়ার্ডস ফর ইন্টারন্যাশনাল স্টুডেন্টস, ডালহাউস ইউনিভার্সিটি স্কলারশিপ, ফেয়ারলেগ ড্যাকিন্সন স্কলারশিপ ফর ইন্টারন্যাশনাল স্টুডেন্টস, ম্যাকগেইল ইউনিভার্সিটি স্কলারশিপ।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ