উচ্চশিক্ষায় ইতালির ৫ স্কলারশিপ, রয়েছে আটশরও বেশি বৃত্তি

উচ্চশিক্ষায় ইতালির ৫ স্কলারশিপ
উচ্চশিক্ষায় ইতালির ৫ স্কলারশিপ  © সংগৃহীত

শিক্ষা ব্যবস্থা আধুনিক হওয়ায় উচ্চশিক্ষায় ইতালি বর্তমান বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয় স্থানগুলোর মধ্যে একটি। প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী পাড়ি জমায় উচ্চ শিক্ষা অর্জনে। ইতালির অর্থনীতি, সামাজিক অবস্থা, জীবনযাত্রার মান সবকিছুর মূলে রয়েছে তাদের আধুনিক শিক্ষা ব্যবস্থা। দেশটিতে স্কলারশিপও মেলে। এখানে বিশ্বব্যাপী স্বীকৃত ডিগ্রি প্রদানকারী অনেকগুলো বিশ্ববিদ্যালয় রয়েছে। 

তুলনামূলকভাবে স্বল্প টিউশন ফি দিয়ে পড়াশোনা করতে পারবেন। স্বল্প খরচে বাস করতে পারবেন। যাঁরা বিদেশে উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ খোঁজেন, তাঁদের জন্য ইতালি দারুণ জায়গা। ইতালির শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ৮০০টির বেশি বৃত্তি প্রদান করে। আবাসন খরচ, টিউশন ফি, মাসে ২ হাজার ৫০০ ডলারসহ নানা সুযোগ–সুবিধা পাওয়া যায় এসব বৃত্তিতে। 

আজ আমরা উচ্চশিক্ষায় ইতালির সেরা পাঁচ স্কলারশিপ সম্পর্কে জানবো,  

(১) ইতালিয়ান গভর্নমেন্ট স্কলারশিপঃ-
ইতালি সরকার দেশের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোয় বিদেশি শিক্ষার্থীদের মাস্টার্স এবং পিএইচডি প্রোগ্রামের জন্য বৃত্তি প্রদান করে থাকে। এ বৃত্তিতে মাসে ৯০০ ইউরো, টিউশন ফি ও স্বাস্থ্যবিমা মিলবে।

Italian Government Scholarships for Foreign Students in Italy, 2022 -  Scholarship Positions 2023 2024

বিস্তারিত জানতে ক্লিক করুন

(২) স্কুওলা নর্মাল সুপেরিয়র স্কলারশিপঃ- 
স্কুওলা নর্মাল সুপেরিয়র স্কলারশিপে চার বছর মেয়াদি ৭৫টি পিএইচডি স্কলারশিপ দেয় দেশটি। এ বৃত্তি দেশি ও বিদেশি শিক্ষার্থীদের জন্য। এ স্কলারশিপের আওতায় শিক্ষার্থীরা টিউশন ফি ও থাকার সুবিধা পাবেন। এ ছাড়া গবেষণা পরিচালনার জন্য শিক্ষার্থীরা অতিরিক্ত অর্থ পেতে পারেন।

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ

আরও পড়ুন: মেরিট স্কলারশিপ নিয়ে পড়ুন যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে, সঙ্গে ১৩ লাখ টাকা

(৩) বোকোনি ইউনিভার্সিটি স্কলারশিপঃ- 
বোকোনি ইউনিভার্সিটি স্কলারশিপের সুযোগ পান স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করা বিদেশি শিক্ষার্থীরা। আবাসন সুবিধা, টিউশন ফি ছাড়াও প্রতিবছর স্নাতক শিক্ষার্থীরা ১২ হাজার ইউরো ও স্নাতকোত্তর শিক্ষার্থীরা ১৩ হাজার ইউরো পান।

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ- 

(৪) বোলোগনা ইউনিভার্সিটি স্কলারশিপঃ- 
স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী বিদেশি শিক্ষার্থীদের সম্পূর্ণ অর্থায়ন করে বোলোগনা ইউনিভার্সিটি স্কলারশিপ। টিউশন ফিসহ বছরে ১১ হাজার ইউরো শিক্ষা অনুদান পাওয়া যায় এই স্কলারশিপের আওতায়।

ইতালির বোলোগনা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন অনুদান Jogajog24- যোগাযোগ ২৪

বিস্তারিত জানতে ক্লিক করুনঃ-

(৫) আর্তুরো ফালাচি পিএইচডি ফেলোশিপঃ- 
আর্তুরো ফালাচি পিএইচডি ফেলোশিপে বিদেশি শিক্ষার্থীদের জন্য ব্যাপক অর্থায়ন করে থাকে। এ ফেলোশিপের মেয়াদ দুই বছর। ক্ষেত্রবিশেষে আরও এক বছর বাড়তে পারে। এ বৃত্তিতে উপবৃত্তি, স্বাস্থ্যবিমা ও অতিরিক্ত নানা সুবিধা পাওয়া যাবে।

বিস্তারিত এখানে


সর্বশেষ সংবাদ