ব্রিটিশ রাজ পরিবারের অ্যাওয়ার্ড পেলেন নর্থ সাউথের আনুশা

আনুশা চৌধুরী
আনুশা চৌধুরী  © সংগৃহীত

বাংলাদেশের আট তরুণ ডায়না অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন। যুক্তরাজ্যের সাবেক এই প্রিন্সেসের নামে তার দুই ছেলে পুরস্কারটি প্রবর্তন করেন। পুরস্কারটিকে ৯ থেকে ২৫ বছর বয়সী সামাজিক উদ্যোক্তাদের জন্য সবচেয়ে মর্যাদাকর হিসেবে বিবেচনা করা হয়। এর আগে ২০২০ সালে বাংলাদেশের ছয় তরুণ এবং ২০২১ সালে ১৯ বাংলাদেশি তরুণ এই অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছিলেন।

২০২২ সালে বাংলাদেশ থেকে মোট আটজন তরুণ এই অ্যাওয়ার্ড পেয়েছেন। এদের একজন আনুশা চৌধুরী। চার বছরে ৩৭ হাজার মানুষকে মানসিক স্বাস্থ্যসেবা প্রদানের মাধ্যমে ব্রিটিশ রাজ পরিবারের অ্যাওয়ার্ড পেলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক এই ছাত্রী। 

আরও পড়ুন: বাংলাদেশের ৮ তরুণ পেলেন ডায়ানা অ্যাওয়ার্ড 

গত ১ জুলাই পুরষ্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। আনুশা চৌধুরী নিজের প্রতিষ্ঠিত ‘লেটস টক মেন্টাল হেলথ’ নামের প্রতিষ্ঠানের মাধ্যমে সারা বিশ্বে মানসিক স্বাস্থ্যসেবা কার্যক্রম ছড়িয়ে দেওয়ার স্বীকৃতি হিসাবে তাকে এই পুরষ্কার দেওয়া হচ্ছে। সম্প্রতি ‘হার্ভার্ড বিজনেস স্কুল অনলাইন’ তাদের ইন্সটাগ্রাম হাইলাইটে প্রথম বাংলাদেশি হিসেবে আনুশা চৌধুরীর অনন্য সাধারণ কার্যক্রম নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

আনুশা চৌধুরীর হাত ধরে ২০১৮ সালে যাত্রা শুরু করে ‘লেটস টক মেন্টাল হেলথ’। তার প্রচেষ্টায় সংগঠনটি দেশ-বিদেশের অগণিত মানুষের মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করে যাচ্ছে। মানসিক সমস্যাগ্রস্থদের রোগী হিসাবে না ভেবে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মাধ্যমে পরিপূর্ণ সেবা প্রদানে কাজ করছে আনুশার প্রতিষ্ঠান। সারা বিশ্বে ৩৭ হাজার ও বাংলাদেশে সাড়ে ৫ হাজারের বেশি শিশু-কিশোরকে সেবা দিয়েছে প্রতিষ্ঠানটি।

আনুশা চৌধুরী বলেন, পুরষ্কারের জন্য কাজ করিনি। মানুষের জন্য কিছু করব এই চিন্তা থেকে ২০১৮ সালে নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে বিবিএ সম্পন্ন করে এই কাজে যুক্ত হয়। মানসিক সমস্যাগ্রস্থদের অনেকে ভিন্ন চোখে দেখেন। আমরা তাদের বন্ধু মনে করি। বর্তমানে বাংলাদেশে ৬টি মেগা প্রজেক্ট ও ৯টি ক্যাম্পেইন চালু রয়েছে। আমেরিকা, কানাডা, আমিরাত, ভারত, ফিলিপাইন, জাম্বিয়া ও বাংলাদেশ এই সাত দেশে ১১২ জন সেচ্ছাসেবী লেটস টক মেন্টাল হেলথের হয়ে সক্রিয় কার্যক্রম চালিয়ে যাচ্ছেন বলে জানান তিনি।

আনুশা চৌধুরী চট্টগ্রামের আনোয়ারা উপজেলার পরৈকোড়া ইউনিয়নের অজিত চৌধুরী ও শিপ্রা চৌধুরীর (অনুশ্রী) ৩ সন্তানের মধ্যে সবার বড়। বর্তমানে তিনি লেটস টক মেন্টাল হেলথের সহ-প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট এবং কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের (সিইউবি) এঙটার্নাল অ্যাফেয়ার্সের ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন।


সর্বশেষ সংবাদ