মার্কিন আদালতে প্রথম নারী বিচারক বাংলাদেশি নুসরাত

 নুসরাত চৌধুরী
নুসরাত চৌধুরী  © সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালতে বিচারক হিসেবে প্রথমবারের মতো একজন মুসলিম-আমেরিকান নারীকে মনোনীত করেছেন। বুধবার বিচার বিভাগীয় মনোনীতদের তালিকা ঘোষণার সময় এ তথ্য জানিয়েছে হোয়াইট হাউস।

মার্কিন সিনেটের অনুমোদন পেলে বাংলাদেশি বংশোদ্ভূত নাগরিক অধিকার আইনজীবী নুসরাত নিউইয়র্ক স্টেট এর ইস্টার্ন ডিস্ট্রিক্টের ফেডারেল জজ বিচারক পদে দায়িত্ব পালন করবেন। এমন খবর জানিয়েছে কাতার ভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা। 

আরও পড়ুন: ছাত্র জীবনে অভিজ্ঞতা ছাড়াই আয় করার ৫ পদ্ধতি

বুধবার এক বিবৃতিতে নুসরাত চৌধুরীর কথা উল্লেখ করে হোয়াইট হাউস বলেছে, তিনি প্রথম বাংলাদেশি-আমেরিকান, প্রথম মুসলিম-আমেরিকান নারী এবং দ্বিতীয় মুসলিম-আমেরিকান ব্যক্তি হিসেবে ফেডারেল আদালতের বিচারক হতে চলেছেন।

নুসরাত চৌধুরী বর্তমানে যুক্তরাষ্ট্রের নাগরিক অধিকার সংরক্ষণ সম্পর্কিত সংগঠন 'আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন' (এসিএলইউ)-এর আইনী পরিচালক হিসেবে কাজ করছেন। এর আগে তিনি নিউইয়র্কে এসিএলইউ-এর জাতিগত বিচার কর্মসূচির উপপরিচালকের পদসহ বিভিন্ন পদে কাজ করেছেন।

আরও পড়ুন: শিক্ষকদের প্রভোস্ট ও টিউটর থাকা উচিত না: ঢাবি অধ্যাপক

জানা গেছে, নুসরাত জাহান গ্র্যাজুয়েশন করেছেন বিশ্ববিখ্যাত ইয়েল ল’ স্কুল থেকে, আর ব্যাচেলর ডিগ্রি অর্জন করেছেন আরেক বিখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে। আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন এডভোকেসি গ্রুপের আইন পরিচালক হিসেবে ২০২০ সাল থেকে কর্মরত নুসরাত ২০০৮ সাল থেকেই প্রতিষ্ঠানটির বিভিন্নি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

নুসরাত চৌধুরীর বাবার বাড়ি ফেনী জেলার দাগনভূঞা উপজেলার সদর ইউনিয়নের বাগডুবি চৌধুরী বাড়িতে। তার বাবা আমেরিকায় নিউরো মেডিসিন বিশেষজ্ঞ মরহুম ডাক্তার নুরুর রহমান চৌধুরী। তার জ্যাঠা মানবতার ফেরিওয়ালা খ্যাত সোনালী ব্যাংকের সাবেক এজিএম ও মানব কল্যাণ সংস্থা ঢাকার প্রতিষ্ঠাতা সভাপতি মজিবুর রহমান চৌধুরী ওরফে পেয়ারা মিয়া।


সর্বশেষ সংবাদ