জাতীয় বিশ্ববিদ্যালয়

ঢাকার সেরা ১০ কলেজ যেগুলো

জাবি
শিক্ষার্থী   © প্রতীকী ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোর পারফরমেন্সের ভিত্তিতে কলেজ র‍্যাঙ্কিং প্রকাশিত হয়েছে। এতে জাতীয় পর্যায়ে শীর্ষে রয়েছে রাজশাহী কলেজ। কলেজটি ৭০ দশমিক ৫৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। 

এর আগে, মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান এ র‍্যাংকিং তালিকা ঘোষণা করেন। 

এ সময় তিনি অঞ্চলভিত্তিক সেরা কলেজের নামও ঘোষণা করেন। প্রকাশিত  র‌্যাঙ্কিং অনুযায়ী ঢাকা অঞ্চলে ১০টি, রাজশাহী অঞ্চলে ১০টি, চট্টগ্রাম অঞ্চলে ১০টি, খুলনা অঞ্চলে ১০টি, সিলেট অঞ্চলে ৬টি, বরিশাল অঞ্চলে ৪টি, রংপুর অঞ্চলে ১০টি ও ময়মনসিংহ অঞ্চলের ৮টিসহ মোট ৭৬টি কলেজকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়েছে। 

এর মধ্যে ঢাকা অঞ্চলের সেরা দশ কলেজ হলো- রাজধানীর ঢাকা কমার্স কলেজ, তেজগাঁও কলেজ, লালমাটিয়া মহিলা কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, হাবিবুল্লাহ বাহার কলেজ, সিদ্ধেশ্বরী কলেজ এবং সিদ্ধেশ্বরী গার্লস কলেজ। 

এছাড়া ঢাকা অঞ্চলের সেরা দশে আরও রয়েছে- টাঙ্গাইলের সরকারি সা’দত কলেজ, ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজ এবং নারায়ণগঞ্জের সরকারি তোলারাম কলেজ। 

এদিকে জাতীয় পর্যায়ে সেরা মহিলা কলেজ লালমাটিয়া মহিলা কলেজ, জাতীয় পর্যায়ে সেরা সরকারি কলেজ রাজশাহী কলেজ এবং সেরা বেসরকারি কলেজ ঢাকা কমার্স কলেজ।

আরও পড়ুন : দাম বেশি, মান কম ঢাবির হলে

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে কলেজ র‌্যাঙ্কিং কার্যক্রম শুরু হয়।  নির্বাচিত এসব কলেজগুলোকে প্রণোদনা দেওয়া হবে। কলেজগুলোর কার্য সম্পাদন সূচক যেমন- একাডেমিক কার্যক্রম, কলেজ ব্যবস্থাপনা, অবকাঠামো, পঠন-পাঠনে শিক্ষার্থী উপস্থিতি প্রভৃতি বিষয়ের পরিপ্রেক্ষিতে র‌্যাঙ্কিংয়ের জন্য মানদণ্ড নির্বাচন করা হয়। 


সর্বশেষ সংবাদ