জাতীয় বিশ্ববিদ্যালয়

স্নাতক প্রথম বর্ষে আসন ফাঁকা ৩৯ হাজার

জাতীয় বিশ্ববিদ্যালয়
জাতীয় বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয় ও এর অধিভুক্ত কলেজ সমূহে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ৩৯ হাজার আসন ফাঁকা রয়েছে। আর ভর্তি হওয়া শিক্ষার্থীদের মধ্যে ৮ হাজার ছাত্রছাত্রী প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রশন করেন নি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০২০-২১ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে মোট আসন ছিল ৪ লাখ ৩৬ হাজার। এর মধ্যে ভর্তি প্রথম বর্ষে ভর্তি হয়েছিল ৩ লাখ ৯৭ হাজার শিক্ষার্থী। ফলে আসন ফাঁকা ছিল ৩৯ হাজার।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, জেলা শহরে অবস্থিত বড় বড় কলেজগুলোতে শিক্ষার্থীরা ভর্তি হতে চায়। প্রান্তিক পর্যায়ের কলেজগুলোতে তারা পড়তে চায় না। এ কারণেই মূলত আসনগুলো ফাঁকা থেকে যাচ্ছে। তবে প্রান্তিক পর্যায়ের প্রতিষ্ঠানগুলোতেও যেন শিক্ষার্থীরা ভর্তি হয় সেদিকে তারা জোর দিচ্ছেন।

আরও পড়ুন: ৩ কারণে ভর্তিতে জিপিএ বাড়িয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়

এ প্রসঙ্গে জানতে চাইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ডিন (শিক্ষা) অধ্যাপক নাসির উদ্দিন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের শিক্ষার্থী ঝড়ে পড়ার হার আগের চেয়ে অনেক কমেছে। ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতকের মাত্র ২ শতাংশ শিক্ষার্থী প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষার জন্য রেজিস্ট্রশন করেন নি। এটি আমাদের জন্য অনেক বড় পাওয়া।

প্রথম বর্ষে ৩৯ হাজার আসন ফাঁকা থাকা প্রসঙ্গে তিনি বলেন, দেখুন জাতীয় বিশ্ববিদ্যালয় অনেক বড় একটি পরিবার। আমাদের প্রায় সাড়ে ৪ লাখ আসন। সেজন্য সংখ্যাটাও অনেক বড় মনে হচ্ছে। সব বিশ্ববিদ্যালয়েই আসন ফাঁকা থাকে। তবে আমাদের শিক্ষার্থী ঝড়ে পড়ার হার কমছে। এছাড়া আমরা চেষ্টা করছি যেন কোনো কলেজে আসন ফাঁকা না থাকে।


সর্বশেষ সংবাদ