ঈদে হল খোলা রাখার দাবি খুবি শিক্ষার্থীদের

খুবি
খুলনা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

পবিত্র ঈদুল ফিতরের ছুটিতেও আবাসিক হলগুলো খোলা রাখার দাবি জানিয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এই দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর আবেদনপত্র জমিা দিয়েছেন তারা।

মঙ্গলবার (২৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রভোস্ট বরাবর শিক্ষার্থীরা এই আবেদনপত্র জমা দেন।

আবেদনপত্রে শিক্ষার্থীরা জানান, বিদেশি, অমুসলিম শিক্ষার্থীসহ যারা টিউশনি করায় তাদের ঈদে খুলনাতেই থাকতে হবে। এছাড়া অনেকেই বিভিন্ন কাজে ঈদের ছুটিতে বাড়ি যায় না। তাদের বিষয় বিবেচনায় নিয়ে আবাসিক হল খোলা রাখা উচিত।

এছাড়াও ঈদে আবাসিক হল বন্ধ থাকলেও নিরাপত্তা প্রহরীরা তাদের দায়িত্ব পালন করেন। এছাড়া অধিকতর নিরাপত্তার জন্য প্রতিটি হলে সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। অনান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের হল ঈদের সময় খোলা থাকে। খুবিতেও আগে ঈদের ছুটিতে হল খোলা রাখা হত। তবে প্রশাসন ২০১৩ সাল থেকে ঈদের ছুটিতে হল বন্ধ রাখার নির্দেশ দেয়। তখন থেকেই এই নিয়ম চলছে।

আরও পড়ুন: ক্যান্সারে আক্রান্ত জবি শিক্ষকের মৃত্যু

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনের শিক্ষার্থী সুফল গোস্বামী বলেন, বিশ্ববিদ্যালয়ের হলে অনেক দূরদূরান্তের শিক্ষার্থীরা অবস্থান করে। ঈদের ছুটিতে অনেক শিক্ষার্থীই বাড়িতে যায় না। অমুসলিম অনেক শিক্ষার্থীও হলে অবস্থান করতে চায়। কিন্তু হল বন্ধ হয়ে যাওয়ার কারণে তাদের বাধ্য হয়ে অনেক খরচ বহন করে বাড়িতে চলে যেতে হয়। কিন্তু হল খোলা থাকলে সেইসব শিক্ষার্থীর জন্য উপকার হবে।

ঈদে হল খোলা রাখা প্রসঙ্গে জানতে চাইলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক তানজিল সওগাত বলেন, হল বন্ধ ও খোলা রাখার বিষয়ে প্রভোস্ট কমিটি সিদ্ধান্ত নেয়। এ বিষয়ে একা কোনো কিছু বলা সম্ভব নয়।


x

সর্বশেষ সংবাদ