বিশ্বসেরা গবেষকদের তালিকায় ববির ৩ শিক্ষক

ববি
ববির তিন শিক্ষক   © টিডিসি ফটো

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র্রাকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৩ গবেষক। শনিবার এডি সায়েন্টিফিক ইনডেক্সের অফিসিয়াল ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়।

এডির প্রকাশিত ওই বিশ্বসেরা গবেষকদের তালিকায় বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে স্থান পেয়েছেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মোস্তাফিজুর রহমান,পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. খোরশেদ আলম এবং রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক গাজী জহুরুল ইসলাম৷

এ তালিকায় স্থান পাওয়া পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড.মো.খোরশেদ আলম বলেন বলেন, এডি সাইন্টিফিক ইনডেক্স সারা পৃথিবীর গবেষকদের প্রকাশিত জার্নাল ও সেগুলোর মোট সাইটেশন ও গত পাঁচ বছরের সাইটেশন (গুগল স্কলার) ও আরও কিছু প্যারামিটার বিবেচনায় নিয়ে তালিকা করে থাকে। বরিশাল বিশ্ববিদ্যালয় অপেক্ষাকৃত একটি নতুন বিশ্ববিদ্যালয় AD সাইন্টিফিক ইনডেক্স-২০২২ এ এবার তিনজন শিক্ষকের নাম এ তালিকায় আছে এটা আমাদের জন্য আনন্দের। এর মাধ্যমে বরিশাল বিশ্ববিদ্যালয়ের নামটাও এই আন্তর্জাতিক সাইন্টিফিক কমিউনিটিতে জায়গা করে নিলো।

আরও পড়ুন: এডি সায়েন্টিফিক ইনডেক্সে কুবি শিক্ষার্থী মাসুদ

তিনি আরও বলেন, আমার জানামতে আমাদের আরও অনেক শিক্ষক ভালো গবেষণা করছে আশাকরি ভবিষ্যতে আরও বেশি সংখ্যক শিক্ষক এই ফোরামে স্থান করে নিবে। গত বছর (২০২১) শুধু আমার নাম ছিল এবার ৩ জন স্থান পেয়েছে হয়তো আগামী বছর আরো বাড়বে। সাম্প্রতিক সময়ে আমাদের বেশ কিছু শিক্ষার্থী দেশে ও আন্তর্জাতিক অঙ্গনে চাকুরী ক্ষেত্রে বেশ সফলতা দেখিয়েছে। এভাবেই শিক্ষক, শিক্ষার্থীদের সফলতা আমাদের আত্মবিশ্বাস যেমন বাড়াবে একই সাথে বরিশাল বিশ্ববিদ্যালয়কে জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে সম্মানজনক স্থান এনে দিবে।

এবছর বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের সাত লাখ ২৯ হাজার গবেষকদের তালিকা প্রকাশ করেছে অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃপক্ষ। আন্তর্জাতিক মানের এ সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্য মতে, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে। এডি সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২২ এর তালিকায় বাংলাদেশের দুই হাজার ৭৭১ জন গবেষক স্থান পেয়েছেন। এর মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে স্থান পেয়েছেন ৷

উল্লেখ্য, সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে রেকিং প্রকাশ করা হয়েছে।


x