বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেলেন ববির ২০ শিক্ষার্থী

বরিশাল বিশ্ববিদ্যালয়
বরিশাল বিশ্ববিদ্যালয়   © সংগৃহীত

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ২০২১-২২ এর জন্য মনোনীত হয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ২০ জন শিক্ষার্থী। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় গবেষণা প্রকল্পের জন্য এই ফেলোশিপ প্রদান করা হয়েছে।

শুক্রবার (৩১ডিসেম্বর ) এ বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

আরও পড়ুন: বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন কুবির ২৪ জন শিক্ষার্থী

বিজ্ঞপ্তিতে মোট ২ হাজার ৪৮৮ জনের তালিকা প্রকাশ করা হয়। এদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ৮৮৮ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ৮৮২ জন, জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৬৭৬ জন এবং নবায়ন ক্যাটাগরিতে ৪২ জন মনোনীত হয়েছেন। বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভৌত বিজ্ঞান ও এবং জীব ও চিকিৎসাবিজ্ঞান এই দুই ক্যাটাগরি থেকে ফেলোশিপের জন্য মনোনীত করা হয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ১৬ জন এবং জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৪ জন মনোনীত হয়েছেন। প্রত্যেকে গবেষণার জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে ৫৪,০০০ করে টাকা পাবেন।

বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে রয়েছেন- ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের ৭ জন, মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ২ জন, পদার্থ বিজ্ঞান বিভাগের ৫ জন, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের ৩ জন, রসায়ন বিভাগের ২ জন, গণিত বিভাগের ১ জন শিক্ষার্থী।

আরও পড়ুন: ‘মিলেনিয়াম ফেলোশিপ’র জন্য নির্বাচিত হলেন চবির ১১ শিক্ষার্থী

উল্লেখ্য, ১৯৭৭-১৯৭৮ অর্থ বছর থেকে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রবর্তন করা হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের ছাত্র-ছাত্রী/গবেষকদের এই অনুদান দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ