সালতামামি-২০২১

ইবিতে বছরজুড়ে যা ছিল আলোচনায়

নানা আলোচনা-সমালোচনা ছিল ইবিতে
নানা আলোচনা-সমালোচনা ছিল ইবিতে  © টিডিসি ফটো

কালের অমোঘ নিয়মে নতুনের সম্ভাবনায় দরজায় কড়া নাড়ছে ২০২২। আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। তারপরই ইতিহাসের পাতায় উঠে যাবে ২০২১ কথা। নানান সাফল্য আর কোলাহলমুখর ও সৌন্দর্যে আগের বছরগুলো ইসলামী বিশ্ববিদ্যলয় (ইবি) ক্যাম্পাস সবাইকে আকর্ষণ করে গেলেও এই বছর প্রাণঘাতি নামক করোনাভাইরাসে বাধাপ্রাপ্ত হয়েছে। বাধার সত্তেও সাফল্য ছুঁতে এগিয়ে চলছে উন্নয়নের অগ্রযাত্রা।

১৯৭৯ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে নানা সংকট এবং সমস্যার মধ্যদিয়ে এগিয়ে চলেছে ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানটি। এসব সংকট থেকে উত্তরণের জন্য প্রতিবছর চেষ্টা করছে বিশ্ববিদ্যালয়ের দক্ষ অভিভাবকরা। ইবির দুই শিক্ষার্থীর স্বর্ণ ও এক শিক্ষার্থীর ব্রোঞ্জ জয় নতুন ১টি বিভাগ চালু, দশতলা আবাসিক হলের কাজ শুরু, আন্তর্জাতিক গবেষকের তালিকায় শিক্ষকদের স্থান লাভসহ নানা সাফল্য।

অন্যদিকে বছরজুড়ে নানান ইস্যুতে উত্তাল ছিল ক্যাম্পাসটি। প্রতি বছরের ন্যায় সদ্য বিদায় নিতে যাওয়া ২০২১ সালেও নানা আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়।

এ বছরে সবচেয়ে বেশি আলোচনায় ছিলো করোনায় মৃত্যু, ছাত্রীর আত্মহত্যা, বহিষ্কার এবং চুরি ছিনতাই। বিগত বছরে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়গুলো নিয়ে এবারের আয়োজন ফিরে দেখা ২০২১—

ইবিতে সিনিয়রকে পেটাল জুনিয়র
ইসলামী বিশ্ববিদ্যালয়ে বেপরোয়া গতিতে বাইক চালাতে নিষেধ করায় মার্কেটিং বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী শাহী রেজাকে মারধর করে এক জুনিয়র ছাত্রলীগকর্মী। ১৬ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের লেক এলাকায় এ ঘটনা ঘটে। অভিযুক্ত জামিল আহমেদ বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী এবং ছাত্রলীগ নেতা শাহাজালাল ইসলাম সোহাগের অনুসারী। লিখিত অভিযোগে ভুক্তভোগী বলেন, জামিলসহ আরও দুই জন মাদকাসক্ত অবস্থায় বেপরোয়া গতিতে লেকের রাস্তা দিয়ে মোটরসাইকেল চালিয়ে যাচ্ছিল। এমন সময় আমার শরীরে ধাক্কা লাগলে তাদের ধীরে চালাতে বলি। পরে তারা আমার উপর চড়াও হয়। হেলমেট ও লাঠিসোঁটা দিয়ে আমাকে বেধড়ক মারধর করে।

ফেসবুক পেজে শিক্ষক নিয়োগের আবেদন!
সমাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি পেজে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সঙ্গে আবেদন করার অফশন ও রাখা হয়। এতে বিব্রতকর অবস্থায় পড়েন আবেদকারীরা ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার ( ৯ ডিসেম্বর) শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত ‘IUian-ইবিয়ান’ নামে একটি পেজে বিজ্ঞপ্তি প্রকাশ করে। এ নিয়ে হয় নানা আলোচনা সমালেচনা।

স্থানীয়দের হামলায় ৫ শিক্ষার্থী আহত
ক্যাম্পাস পার্শ্ববর্তী স্থানীয়দের হামলার শিকার হয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়েরঅন্তত পাঁচ শিক্ষার্থী আহত হয়। এর মধ্যে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের মাস্টার্সপর শিক্ষার্থী কামাল উদ্দীন গুরতর আহত হয়। বিশ্ববিদ্যালয়ের আল-কোরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী রেজিস্ট্রার জাহিদুল ইসলাম অন্তত ৩০ থেকে ৪০ জন নিয়ে এ হামলা করেছে বলে অভিযোগ ওঠে। ৭ ডিসেম্বর ত্রিবেনী রোডের সাকসেস কোচিং সংলগ্ন রবিউল ইসলামের মেসে এ ঘটনা ঘটে।

পুলিশ দ্বারা ইভটিজিংয়ের শিকার ইবি ছাত্রী
ইসলামী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলে থাকা অস্থায়ী ক্যাম্পের এক পুলিশ সদস্যের বিরুদ্ধে এক ছাত্রীকে ইভটিজিং করার অভিযোগ ওঠে। ভূক্তভোগী ছাত্রী বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। ৫ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ও প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেন ভূক্তভোগী ওই শিক্ষার্থী। অভিযুক্ত পুলিশ সদস্যকে চিহ্নিত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রথম নারী ছাত্র উপদেষ্টা নিয়োগ
ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী ছাত্র-উপদেষ্টা হিসেবে দায়িত্ব পান হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের অধ্যাপক ড. শেলীনা নাসরীন। আগামী এক বছর তিনি এ পদে দায়িত্ব পালন করবেন। ২৭ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মু. আতাউর রহৃান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অ্যাপসে মিলবে শিক্ষক-কর্মকর্তাদের তথ্য
ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৪৩তম প্রতিষ্ঠাবর্ষিকী উপলক্ষে ‘টিচার্স ইনডেক্স’ অ্যাপ্স উদ্বোধন করে শিক্ষক সমিতি। এই  অ্যাপসের মাধ্যমে শিক্ষক-কর্মকর্তাসহ বিভিন্ন দাপ্তরের প্রধানের সঙ্গে যোগাযোগ করা যাবে। যোগাযোগের জন্য মোবাইল নম্বর ও ইমেইল সংযুক্ত থাকবে।  অ্যাপসটি অনলাইন ও অফলাইন দুই ভাবেই ব্যবহার করা যাবে বলে জানিয়েছে কতৃপক্ষ।

কোটি টাকার কাজে অনিয়ম!
ইসলামী বিশ্ববিদ্যালয়ের হল সংস্কারের এক কোটি ৩৫ লাখ টাকার কাজে অনিয়মের অভিযোগ উঠেছে। এ হল সংস্কার কাজের ঠিকাদারের বিরুদ্ধে ঢালাও অভিযোগ হল কর্তৃপক্ষসহ আবাসিক শিক্ষার্থীদের। জানা যায়, কোটি টাকার এই বাজেটে নিম্নমানের পণ্য ব্যবহার করা হচ্ছে। দেয়ালে রঙ-চুনের প্রলেপ দিয়েই অনেকটা তড়িঘড়ি করে দায়সারা কাজ করছেন ঠিকাদাররা। হলের কক্ষগুলোতে নিম্নমানের ১২-১৫ টাকার সুইচ লাগানো, বারান্দায় কমদামি রডলাইট লাগানোর অভিযোগ রয়েছে। এ দায়সারা কাজের টেকসই নিয়ে শঙ্কায় রয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

ইবি ছাত্রের বিরুদ্ধে ৭৩ ছাত্রীকে সাইবার বুলিংয়ের অভিযোগ
ইসলামী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এবং ছাত্রলীগ কর্মী মিজান বিশ্বাসের বিরুদ্ধে সাইবার বুলিংয়ের অভিযোগ উঠেছে। ২০ আগস্ট রাত ১১টার দিকে তিনি একটি ফেসবুক পেজে আপত্তিকর ক্যাপশন জুড়ে ৭৩ জন ছাত্রীর ছবি প্রকাশ করেন। এতে ক্ষুব্ধ ভুক্তভোগীরা এবং সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় কতৃপক্ষের কাছে শাস্তির দাবি করেন।

আবাসিক হলে চুরি
ইসলামী বিশ্ববিদ্যালয়ের খালেদা জিয়া হলের তালা ভেঙে চুরির ঘটনা ঘটেছে। ওই ছাত্রী হলের নয়টি কক্ষে জিনিসপত্র চুরি হয়েছে এবং ডাইনিং থেকে কল চুরি হয়েছে। চুরির বিষয়টি নিশ্চিত করেছেন হল প্রশাসন। ৮ আগস্ট এ চুরির ঘটনা ঘটে। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের খালেদা জিয়া হলের গ্রিল কেটে চুরি করা হয়। হলের দক্ষিণ ব্লক বা পুরাতন ব্লকের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ তলার নয়টি কক্ষের জিনিসপত্র চুরি হয়েছে। এছাড়া হলের ডাইনিং থেকে অন্তত ছয়-সাতটি বেসিনের কল চুরি হয়েছে।

করোনায় নিভে গেল ইবির ছয় প্রাণ
এবছর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছয়জন প্রাণ হারিয়েছেন। বিশ্ববিদ্যালয় যাদের হারিয়েছে তার মধ্যে রয়েছেন শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারী। যারা মৃত্যুবরণ করেছেন তারা হলেন, বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আক্রাম হোসাইন মজুমদার, পরিবহন অফিসের চালক গোলাম সরওয়ার, দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মুহাম্মদ আহসান উল্লাহ ছাত্র উপদেষ্টা ও বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক সাইদুর রহমান এবং আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী শিব্বির আহমেদ।

সহকারী প্রক্টরের বিরুদ্ধে শিক্ষার্থীকে থাপ্পড় মারার অভিযোগ
সহকারী প্রক্টর আরিফুল ইসলাম কর্তৃক ইসলামী বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে এক শিক্ষার্থীকে থাপ্পড় মারার অভিযোগ উঠে। ভুক্তভোগী শিক্ষার্থী হাসান আলী বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের মার্স্টার্স ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। ২৩ এপ্রিল বঙ্গমাতা ফজিলাতুন্নেচ্ছা মুজিব হল এলাকায় এ ঘটনা ঘটে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর পাঠানো ভুক্তভোগীর এক লিখিত অভিযোগের প্রেক্ষিতে এ তথ্য জানা গেছে। 

গ্রেফতার হওয়া কর্মচারী বহিষ্কার
মাদকসহ গ্রেফতার হয় ইসলামী বিশ্ববিদ্যালয়ের কর্মচারী বকুল জোয়ার্দ্দার। এ ঘটনায় তাকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ২৯ মে বিশ্ববিদ্যালয়ের পাঠানো এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়। অফিস আদেশে বলা হয়, বিএনসিসি অফিস প্রধানের প্রেরণ করা তথ্যের ভিত্তিতে উক্ত অফিসের কম্পিউটার অপারেটর বকুল জোয়ার্দ্দারকে পুলিশ গ্রেফতার করে জেল হাজতে পাঠানোই বিশ্ববিদ্যালয়ের কর্মচারী দক্ষতা ও শৃঙ্খলা বিধির ১৫ ( এ) অনুযায়ী কম্পিউটার পদ থেকে বহিষ্কার করা হলো।

ছাত্রীকে যৌন হয়রানি
মার্কেটিং বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের এক ছাত্রের বিরুদ্ধে এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ ওঠে। প্রেমের প্রস্তাব মেনে না নেওয়ায় এমন কাজ করেছেন বলে জানা যায়। যৌন হয়রানির শিকার একই বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ছাত্রী। ১১ মে প্রক্টর বরাবর এ লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগী ছাত্রী।

চুরি করতে এসে কিশোর আটক!
ইসলামী বিশ্ববিদ্যালয় এলাকা থেকে শাহরিয়ার নাফিস হিমেল (১৫) নামে এক কিশোর চোরকে আটক করা হয়। ৫ ফেব্রুয়ারি দিকে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-নজরুল কলা ভবন এলাকা থেকে আটক করা হয়।

গলায় ফাঁস দিয়ে  ছাত্রীর আত্মহত্যা
বাবা-মার উপর অভিমানে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফাবিহা সুহা নামের এক শিক্ষার্থী আত্মহত্যা করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি ব্যবস্থপনা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। শিক্ষার্থীর বাড়ি ঝিনাইদহের আদর্শপাড়া এলাকায়। তিনি ঝিনাইদহ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এডভোকেট শেখ সেলিমের কন্যা। ২ জানুয়ারি সন্ধ্যায় নিজ বাড়িতে এ আত্মাহত্যা করেন তিনি। 

ইবির প্রশাসনিক ১২ পদে রদবদল
ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা, হল প্রভোস্ট, প্রেস প্রশাসক ও টিএসসিসির পরিচালকসহ প্রশাসনিক ১২টি পদে রদবদল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম তাদেরকে এ নিয়োগ দিয়েছেন। ২৮ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস এ তথ্য জানান।


সর্বশেষ সংবাদ