ঢাকা কলেজে চলছে ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের চিত্রায়ন

 ঢাকা কলেজ
‘বঙ্গবন্ধু’ বায়োপিকের চিত্রায়ন চলছে   © টিডিসি ফটো

ঢাকা কলেজে চলছে বিখ্যাত ভারতীয় পরিচালক শ্যাম বেনেগল পরিচালিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত বায়োপিক ‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রের চিত্রায়ন। গত ২৩ নভেম্বর থেকে শুরু হওয়া এ শুটিং চলবে আগামী ২৮ নভেম্বর পর্যন্ত। ঢাকা কলেজের কেন্দ্রীয় খেলার মাঠে তৎকালীন রেসকোর্স ময়দানে ৭ ই মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের অংশটিই চিত্রায়িত হচ্ছে।

সংশ্লিষ্টরা জানান, ১৯৭১ এর রেসকোর্স ময়দানে ঐতিহাসিক ৭ ই মার্চের ভাষণের অংশটি ধারণ করা হবে। ১০ লাখ মানুষের চরিত্রে এবার দেখা যাবে ঢাকা কলেজের ছাত্রদের৷ রেসকোর্স ময়দান হিসেবেই ব্যবহার করা হচ্ছে ঢাকা কলেজের মাঠ। চলচ্চিত্রটিতে শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করছেন আরিফিন শুভ। শেখ হাসিনার একটি চরিত্রে চিত্রনায়িকা নুসরাত ফারিয়া ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশাসহ শতাধিক অভিনয় শিল্পী।

বঙ্গবন্ধুর ঐতিহাসিক এ বায়োপিকের চিত্রায়ন ঢাকা কলেজে হওয়ায় বেশ আনন্দিত ঢাকা কলেজের শিক্ষক শিক্ষার্থীরাও।

ঢাকা কলেজ শিক্ষার্থী শরীফ হাসান বলেন, ঢাকা কলেজের মাঠে বঙ্গবন্ধুর এই বায়োপিক টা হচ্ছে যা আমাদের জন্য অত্যন্ত গর্বের। ঢাকা কলেজ আবারো একটা ইতিহাসের অংশ হতে যাচ্ছে। আমিও এই ঐতিহাসিক মুভির অংশ হতে পারছি যা আমার জন্য সম্মানের।

ঢাকা কলেজ আবারও ইতিহাসের অংশ হচ্ছে উল্লেখ করে অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার এক বলেন, আবারো ইতিহাসের অংশ হচ্ছে ঢাকা কলেজ। বাংলাদেশ -ভারত সরকারের যৌথ প্রযোজিত বঙ্গবন্ধুর বায়োপিক এর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ চিত্রায়িত হবে ঢাকা কলেজের ফুটবল মাঠে। ১৯৭০ পরবর্তী কালের বিখ্যাত চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগল ছবিটি পরিচালনা করছেন। শিক্ষক পরিষদ সম্পাদকসহ হল সুপাররা এ বিষয়ে সার্বক্ষণিক খেয়াল রাখছেন।

উল্লেখ্য, বাংলাদেশ-ভারত যৌত প্রযোজনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর নির্মিত বঙ্গবন্ধু মুভিটি নির্মাণ করা হচ্ছে। চলতি বছরের ২১ জানুয়ারি ভারতের ফিল্ম সিটি মুম্বাইয়ে চলচ্চিত্রটির শুটিং শুরু হয়েছিল। সেপ্টেম্বরে বাংলাদেশে শুটিংয়ের পরিকল্পনা থাকলেও করোনাভাইরাসের কারণে তা পেছানো হয়। নভেম্বর শেষে আবারও এ শুটিং শুরু হলো।


মন্তব্য

x