সশরীরে পরীক্ষা নিতে ইউজিসির অনুমোদন, যা ভাবছে বেরোবি প্রশাসন

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

দেশের সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ক্যাম্পাসে নিয়ে এসে সশরীরে পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। ইউজিসির নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী সশরীরে পরীক্ষা নিতে প্রস্তুত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সদস্য ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান ড. নজরুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সিদ্ধান্তের আলোকে আমরা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্লাস-পরীক্ষা গ্রহণের উদ্যোগ গ্রহণ করব। সে অনুযায়ী পরিকল্পনা আমাদের আগে থেকেই গ্রহণ করা আছে। এর আগেও অনুমতি পাওয়ার সাথে সাথেই পরীক্ষা গ্রহণ শুরু হয়েছিল।  

আরও দেখুন: সশরীরে পরীক্ষা নিতে পারবে পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়

বিজ্ঞান অনুষদের ডিন এবং বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলের সদস্য অধ্যাপক ড. আর এম হাফিজুর রহমান সেলিম বলেন, বিষয়টি সম্পর্কে আমি অবগত ছিলাম না। যদি ইউজিসি অনুমতি দিয়েই থাকে তাহলে আমরা অতি দ্রুত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে মিটিং করে সশরীরে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করব।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এবং একাডেমিক কাউন্সিলের সদস্য অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা বলেন, কিছুদিন আগে ইউজিসি অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল। বলেছিল এটা এপ্লাই করা যাবে কিন্তু, একাডেমিক কাউন্সিলে আগে পাস করাতে হবে। সেই সিদ্ধান্ত অনুযায়ী আমাদের বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলে সেটি পাসও করেছিল। এখন সশরীরে পরীক্ষা নেওয়ার ব্যাপারে গতকালের যে কথা এটা নিয়ে আমাদের এখনো ডিটেইলস কথাবার্তা হয়নি, তবে হবে। একাডেমিক কাউন্সিলে মিটিংয়েই আমরা ইউজিসির সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেব। এর আগে অনুমতি পাওয়ার সাথে সাথেই পরীক্ষা নিয়ে এক ধরণের একটা দৃষ্টান্তই তৈরি করে ফেলেছিলাম। প্রতিটা বিভাগে যেভাবে পরীক্ষা নেওয়া শুরু হয়েছিল মনে হয় অন্য কোন বিশ্ববিদ্যালয় এভাবে পরীক্ষা নেয়নি। তিনি বলেন, খুব দ্রুত সময়ের মধ্যে সিদ্ধান্ত নিয়ে নির্দেশনা দেওয়া হবে।    

ইউজিসি সদস্য (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর হোসেন বলেন, দেশে বর্তমানে করোনা ভাইরাস পরিস্থিতি উন্নতির দিকে। ফলে শিক্ষার্থীদের বৃহত্তর স্বার্থে সশরীরে পরীক্ষা আয়োজনের অনুমতি দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের ক্যাম্পাসে এনে পরীক্ষা নেয়া যাবে। তবে বিষয়টি ঠিক করবে বিশ্ববিদ্যালয়গুলোর একাডেমিক কাউন্সিল। তারা চাইলে অনলাইনেও পরীক্ষা আয়োজন করতে পারবে।


সর্বশেষ সংবাদ