বেরোবির প্রধান ফটকের নকশা চূড়ান্ত

বেরোবির প্রধান ফটক নির্মাণের নকশা
বেরোবির প্রধান ফটক নির্মাণের নকশা  © সংগৃহীত

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) প্রধান ফটক নির্মাণের নকশা চূড়ান্ত করেছে কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের পাঠানো আইডিয়া থেকে বিশেষজ্ঞ প্যানেলের মত নিয়ে যাচাই-বাছাই করে এ নকশা গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বেরোবির জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর।

বিশ্ববিদ্যালয়ের পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্থাপত্য বিভাগের শিক্ষার্থী আবদুল্লাহ সাদ সিদ্দিকের পাঠানো নকশার আইডিয়া চূড়ান্তভাবে নির্বাচিত হয়। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় স্বাস্থ্যবিধি মেনে সশরীরে ও জুম কনফারেন্সে বিশ্ববিদ্যালয়ের ঢাকা লিঁয়াজো অফিসে এ সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভাপতি প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ এতে সভাপতিত্বে করেন। প্রধান ফটক নির্মাণে উন্মুক্ত নকশা আহবান করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সে অনুযায়ী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ২৭টি আইডিয়া জমা পড়ে। বেরোবির পূর্ত পরিকল্পনা ও উন্নয়ন কমিটি চারটি সভার মাধ্যমে ২৭টি আইডিয়া থেকে বিশেষজ্ঞদের পরামর্শে প্রধান ফটকের নকশা চূড়ান্ত করে।

সভায় উপস্থিত ছিলেন আর্কএশিয়ার সভাপতি ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান স্থপতি আবু সাঈদ এম আহমেদ এবং বুয়েটের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সায়ের গফুর। তাঁরা নিজেদের মতামত তুলে ধরেন। সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়, চূড়ান্ত নকশার আইডিয়াটির কারিগরি বাস্তবায়ন করবেন কমিটির বিশেষজ্ঞ সদস্য স্থপতি মঞ্জুর কাদের হেমায়েত উদ্দিন।

এসময় সদস্যদের মধ্যে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, ট্রেজারার প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ, রেজিস্ট্রার কর্নেল আবু হেনা মুস্তাফা কামাল, বেরোবি পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মনোয়ারুল ইসলাম, বিশেষজ্ঞ সদস্য স্থপতি মঞ্জুর কাদের হেমায়েত উদ্দিন, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক এবং কমিটির সদস্য সচিব প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান প্রমুখ।


মন্তব্য