জাবি ভিসি পদত্যাগে আল্টিমেটাম আন্দোলনকারীদের

সংবাদ সম্মেলন
সংবাদ সম্মেলন  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ও দুনীতির অভিযোগে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের পদত্যাগ দাবিতে আলটিমেটাম দিয়েছে আন্দোলনকারী শিক্ষার্থীরা। আজ বুধবার সন্ধ্যায় উপাচার্যের সঙ্গে আলোচনা শেষে এই দাবি জানায় তারা।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক ও দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনকারীদের অন্যতম সংগঠক মোহাম্মদ দিদার বলেছেন, আমরা উপাচার্যের সসম্মানে পদত্যাগ দাবি করছি। আগামী ১ অক্টোবর পর্যন্ত উপাচার্যকে সময় দিলাম। এরপরে আমরা কঠোর আন্দোলনে যাবো। তবে বর্তমানে আমরা নিয়মতান্ত্রিক কর্মসূচি চালিয়ে যাবো।

এর আগে গত ১২ সেপ্টেম্বর প্রশাসনের সঙ্গে আন্দোলনকারীদের আলোচনায় দুটি দাবি মেনে নেওয়া হলেও বিচার বিভাগীয় তদন্তের জন্য প্রশাসন তিন কর্মদিবস সময় নেয়। ওই ঘটনায় আজ বুধবার আলোচনায় বসার সিদ্ধান্ত নেওয়া হয়। এর মাঝে ছাত্রলীগ নেতাদের ফাঁসকৃত ফোনালাপে ভিসির আর্থিক দুর্নীতির সংশ্লিষ্টতা পাওয়া গেছে বলে অভিযোগ আন্দোলনকারীদের।

এদিকে প্রশাসনের বিরুদ্ধে মুঠোফোনের সংযোগ বিচ্ছিন্নের অভিযোগ এনে আলোচনা বর্জন করেছেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন।

আলোচনায় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে উপস্থিত ছিলেন আরেক উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলম, কোষাধ্যক্ষ শেখ মো. মঞ্জুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, ভারপ্রাপ্ত প্রকল্প পরিচালক প্রকৌশলী নাসির উদ্দিন এবং নির্বাহী প্রকৌশলী (সিভিল) আহসান হাবিব।

অন্যদিকে আন্দোলনকারীদের পক্ষ থেকে আলোচনায় অংশ নেন ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’র সমন্বয়ক অধ্যাপক রায়হান রাইন, দর্শন বিভাগের অধ্যাপক কামরুল আহসান, অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক অধ্যাপক খবির উদ্দিন, অধ্যাপক জামাল উদ্দিন, বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা, সহযোগী অধ্যাপক তারেক রেজা, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নূরুল আলম, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি মো. আশিকুর রহমান, সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম পাপ্পু, প্রচার ও প্রকাশনা সম্পাদক মারুফ মোজাম্মেল।

এছাড়া আরও উপস্থিত ছিলেন, ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী জয়, কার্যকরী সদস্য রাকিবুল রনি, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার, সাংগঠনিক সম্পাদক শোভন রহমান, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্ক্সবাদী) সভাপতি মাহাথির মোহাম্মদ, সাধারণ সম্পাদক সুদীপ্ত দে এবং বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাবি শাখার মুখপাত্র খান মুনতাসির আরমান, আহবায়ক শাকিল উজ্জামান, যুগ্ম আহবায়ক জয়নাল আবেদীন শিশির ও আরিফুল ইসলাম।


সর্বশেষ সংবাদ