প্রকাশিত সংবাদের প্রতিবাদ নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে নিয়োগে অনিয়মের অভিযোগ নিয়ে প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, কর্মকর্তা পরিষদ ও ডিরেক্ট অফিসার এসোসিয়েশন। এতে দাবি করা হয়, উদ্দেশ্য প্রণোদিত ও মনগড়া তথ্য দিয়ে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। 

গত বুধবার (৭ ফেব্রুয়ারি) ‘নজরুল বিশ্ববিদ্যালয়ে আইন ভেঙে পছন্দের প্রার্থীকে নিয়োগ সৌমিত্র শেখরের’ শিরোনামে প্রতিবেদনটি প্রকাশ করে দ্যা ডেইলি ক্যাম্পাস। এর প্রেক্ষিতেই সংগঠন ৩টির পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়েছে। 

গত শনিবার (১০ ফেব্রুয়ারি) প্রকাশিত শিক্ষক সমিতির প্রতিবাদলিপিতে বলা হয়, সম্প্রতি 'দ্যা ডেইলি ক্যাম্পাস' অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত সংবাদে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে ভিত্তিহীন ও উদ্দেশ্যমূলক অপতৎপরতায় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমাজ গভীরভাবে উদ্বিগ্ন। প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি মনে করে যে, সংবাদটি বস্তুনিষ্ঠ তথ্যের ভিত্তিতে প্রকাশিত হয়নি।

সেইসঙ্গে একটা হীনকৌশলের আশ্রয়ে ও অসৎ উদ্দেশ্য নিয়ে সংবাদটি প্রকাশ করা হয়েছে, যা বিশ্ববিদ্যালয়ের বিধিসম্মত শিক্ষক নিয়োগ প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টা বলে প্রতিবাদলিপিতে উল্লেখ করা হয়েছে। 

এতে আরও বলা হয়েছে, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর শিক্ষা, গবেষণা ও উন্নয়ন-এ তিনটি লক্ষ্যকে সামনে রেখে সাফল্যের সাথে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাচ্ছেন। সেই প্রবহমান ধারাকে ব্যাহত করার জন্য সংবাদের নামে এ ধরনের মিথ্যা ও অপতথ্য প্রচার করা হয়েছে। একটি স্বার্থান্বেষী গোষ্ঠী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজ তথা বিশ্ববিদ্যালয়ের সম্মান ক্ষুণ্ন করার জন্য এ ধরনের সংবাদ প্রকাশ করেছে বলে প্রতীয়মান।

একইদিন (১০ ফেব্রুয়ারি) প্রকাশিত সংবাদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে নজরুল বিশ্ববিদ্যালয়ের ডিরেক্ট অফিসার এসোসিয়েশন। এতে বলা হয়, আমরা ইতিমধ্যে উপাচার্য মহোদয়ের দক্ষ নেতৃত্বে বেশ কিছু অগ্রগতি ও সুফল বয়ে আনতে দেখেছি। এত অগ্রগতি থাকা সত্ত্বেও কিছু সুবিধা বঞ্চিতরা তাদের প্রত্যক্ষ ভূমিকায় গত ৭ ফেব্রুয়ারি 'দ্যা ডেইলি ক্যাম্পাস' পত্রিকায় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর স্যারের বিরুদ্ধে উদ্দেশ্য প্রণোদিত হয়ে বানোয়াট, মনগড়া ও অসত্য তথ্য প্রকাশ করায় প্রকাশিত তথ্যের বিরুদ্ধে ডিরেক্ট অফিসার এসোসিয়েশনের পক্ষ থেকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

এর আগে গত শুক্রবার (৯ ফেব্রুয়ারি) কর্মকর্তা পরিষদের প্রতিবাদলিপিতে বলা হয়েছে, উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ সংক্রান্ত অভিযোগ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদটি আমাদের দৃষ্টিগোচর হয়েছে। প্রায় একই ভাষায় লেখা সংবাদগুলো যে একটি চক্রের অপরাজনীতি তা সহজেই বোঝা যায়। এ ধরনের সংবাদ সঠিক নয়। এগুলো পক্ষপাতদুষ্ট এবং উদ্দেশ্য প্রণোদিত। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ অস্থিতিশীল করার বৃহত্তর প্রচেষ্টার অংশ হিসেবে স্বার্থান্বেষী মহল বিশ্ববিদ্যালয় ও উপাচার্য মহোদয়ের উজ্জ্বল ভাবমূর্তি ক্ষুণ্ন করার চেষ্টা করছে। বিশ্ববিদ্যালয়ে যখন দীর্ঘদিন ধরে স্বাভাবিক অবস্থা চলছে, সেটি উদ্দেশ্যবাদীদের ভালো লাগার কথা নয়।

প্রতিবাদলিপিতে আরও বলা হয়, মানসম্মত উচ্চশিক্ষার প্রসার, উন্নত ও ক্রমবর্ধমান শিক্ষা সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে প্রতিনিয়ত বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন নিরলসভাবে কাজ করে চলছে। এ অবস্থায় প্রকাশিত সংবাদগুলো বিশ্ববিদ্যালয়ের উজ্জ্বল ভাবমূর্তি ক্ষুণ্ন করা ও সর্বাধুনিক শিক্ষা ব্যবস্থা ব্যাহত করার উদ্দেশ্যে প্রকাশ করা হয়েছে বলে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা পরিষদের কাছে প্রতীয়মান হয়েছে। আমরা এই মিথ্যা, বানোয়াট, উদ্দেশ্য প্রণোদিত ও ভিত্তিহীন সংবাদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

প্রতিবেদকের বক্তব্য: শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয়ে মঞ্জুরি কমিশনে দেওয়া অভিযোগপত্র, নিয়োগসহ অন্যান্য নথি এবং সংশ্লিষ্ট সব পক্ষের বক্তব্য নিয়ে জনস্বার্থ বিবেচনায় প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। এতে দ্যা ডেইলি ক্যাম্পাসের নিজস্ব কোনও বক্তব্য নেই। 


সর্বশেষ সংবাদ