২০০ এর অধিক আসন ফাঁকা

আসন ফাঁকা রেখেই শেষ হলো গুচ্ছের ভর্তি কার্যক্রম

ভর্তিচ্ছু শিক্ষার্থী
ভর্তিচ্ছু শিক্ষার্থী  © ফাইল ছবি

আসন ফাঁকা রেখেই গুচ্ছভুক্ত ২২টি সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম আনুষ্ঠানিকভাবে সমাপ্ত ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার চূড়ান্ত ভর্তি কার্যক্রম শেষ হয়েছে।

জানা গেছে, বিশেষ ধাপে ভর্তি শেষে ৮৩০টির মতো আসন ফাঁকা ছিল। এর মধ্যে শেষ ধাপে ৬০০ জনের মতো শিক্ষার্থী প্রাথমিক ভর্তি সম্পন্ন করেছেন। গত সোমবার এবং গতকাল মঙ্গলবার তারা চূড়ান্ত ভর্তির সুযোগ পেয়েছেন। প্রাথমিকভাবে ভর্তি হলেও অনেকেই চূড়ান্ত ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করেননি। প্রাথমিক ভর্তির তথ্য হিসেব করলেও ২০০ এর বেশি আসন শূন্যই থাকছে। 

এ প্রসঙ্গে জানতে চাইলে গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত কোর কমিটির যুগ্ম আহবায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আজ আমরা আনুষ্ঠানিকভাবে গুচ্ছ ভর্তি কার্যক্রম সমাপ্ত ঘোষণা করেছি। এরপর আর কোনো ভর্তি কার্যক্রম পরিচালনা করা হবে না।

আরও পড়ুন: অধ্যাদেশে সিদ্ধান্ত আসবে দ্বিতীয়বার ভর্তিসহ সংশ্লিষ্ট সব বিষয়ে

আসন ফাঁকা থাকা প্রসঙ্গে তিনি আরও বলেন, অল্প কিছু আসন ফাঁকা থাকতে পারে। তবে গত দুইবারের চেয়ে এবার সবচেয়ে কম আসন ফাঁকা রয়েছে। এটি আমাদের জন্য খুব পজিটিভ বিষয়।

গত ২২ আগস্ট গুচ্ছের শেষ ধাপের ভর্তি নেওয়া হয়। ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী এবার চার ধাপে শিক্ষার্থী ভর্তি করা হয়। তবে অধিক সংখ্যক আসন ফাঁকা থাকায় ফের ভর্তির দিয়েছে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি।

এর আগে ২০ জুন গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন শুরু হয়। পরে পর্যায়ক্রমে তিনটি ইউনিটে পরীক্ষা গ্রহণ ও ফল প্রকাশ করা হয়। এ বছর ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) পাসের হার ৪৩ দশমিক ৩৫ শতাংশ, ‘বি’ ইউনিটে (মানবিক) পাসের হার ৫৬ দশমিক ৩২ শতাংশ, ‘সি’ ইউনিটে (ব্যবসায় অনুষদ) পাসের হার ৬৩ দশমিক ৪৬ শতাংশ।


সর্বশেষ সংবাদ