শিক্ষার্থীদের মানবিক মূল্যবোধের অধিকারী হতে হবে: ঢাকা কলেজ অধ্যক্ষ

ঢাকা কলেজর অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ
ঢাকা কলেজর অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ  © সংগৃহীত

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বলেছেন, বর্তমান সময়ে প্রতিটি শিক্ষার্থীকে মানবিক মূল্যবোধের অধিকারী হয়েও গড়ে উঠতে হবে। আর্ত মানবতার সেবায় নিজেকে আত্মনিয়োগ করতে হবে। অধ্যক্ষ বলেন, যখন কেউ কোন কারণে বিপদের পড়ে তখন তাদের জন্য মানবিক সহায়তা ও আশ্রয় প্রয়োজন হয়। শিক্ষার্থীরা যদি মানবিক দৃষ্টিভঙ্গি সম্পন্ন হয় তখন তারা এমন অবস্থায় নিজেদের সেবক হিসেবে উপস্থাপন করতে পারেন।

সোমবার (৮ মে) বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উপলক্ষে যুব রেড ক্রিসেন্ট ঢাকা কলেজ ইউনিটের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

অধ্যক্ষ আরও বলেন, শিক্ষার্থীর ব্যক্তিগত অভিজ্ঞতা তাকে একজন সামাজিক কর্মী হিসাবে উন্নয়ন করবে। শিক্ষার্থীরা তাদের সমস্যার মধ্যে দৃষ্টিভঙ্গি স্থাপন করে এবং তাদের ব্যক্তিগত পরিস্থিতিতে সেবা প্রদান করে আগামীকালের জন্য আত্মনির্ভরশীল হতে পারেন।

2782c4b1-0339-4c12-bbfa-c93462417971

এসব কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ আরও বাড়ানোর তাগিদ দিয়ে উপাধ্যক্ষ অধ্যাপক এ.টি.এম. মইনুল হোসেন বলেন, ঢাকা কলেজের স্বেচ্ছাসেবী সংগঠন যুব রেড ক্রিসেন্ট ঢাকা কলেজ ইউনিট সবসময়ই আর্তমানবতার সেবায় কাজ করে যাচ্ছে। আগামী দিনেও তাদের এসব কার্যক্রম অব্যাহত রাখতে হবে। একইসাথে এসব স্বেচ্ছাসেবী ও গঠন মূলক কার্যক্রমের সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণ আরও বাড়ানো দরকার। কেননা আগামীদিনের স্মার্ট বাংলাদেশ গড়তে সমৃদ্ধ শিক্ষার্থী প্রয়োজন। 

এসময় আরও উপস্থিত ছিলেন কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আবদুল কুদ্দুস সিকদার, যুব রেড ক্রিসেন্ট ঢাকা কলেজ ইউনিট দায়িত্বপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক সেখ সাব্বির আহমেদ, অধ্যাপক  ফারজানা ইসলাম, সহযোগী অধ্যাপক এনামুল কবির মিয়া এবং সহকারী অধ্যাপক সানিউল ইসলাম।

265faf38-d502-42b2-b963-995601f3a8aa

প্রসঙ্গত, ১৮২৮ সালের এই দিনে রেড ক্রস ও রেড ক্রিসেন্টের প্রতিষ্ঠাতা হেনরি ডুনান্ট সুইজারল্যান্ডের জেনেভা শহরে জন্ম গ্রহণ করেন। ডুনান্টকে স্মরণ করার জন্য প্রতি বছর তাঁর জন্মদিনকে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে সারা বিশ্বেউদযাপন করা হয়।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিও বিশ্বের অন্যান্য জাতীয় সোসাইটির ন্যায় যথাযথ গুরুত্ব ও মর্যাদা সহকারে দিবসটি পালন করছে।


সর্বশেষ সংবাদ