ভর্তি শেষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু জুনে

জাতীয় বিশ্ববিদ্যালয়
জাতীয় বিশ্ববিদ্যালয়  © লোগো

শিক্ষার্থীদের সেশনজট থেকে রক্ষা করতে আগামী জুন থেকেই ২০২২-২৩ শিক্ষাবর্ষের ক্লাস শুরু করতে চায় জাতীয় বিশ্ববিদ্যালয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ কথা জানান উপাচার্য অধ্যাপক মশিউর রহমান।

এ বিষয়ে উপাচার্য বলেন, দেরিতে ক্লাস শুরু হলে শিক্ষার্থীরা পুরো একাডেমিক ক্যালেন্ডারেই পিছিয়ে যাবে। একারণে আমরা জুন থেকেই ক্লাস শুরু করবো। সম্ভব হলে আরো আগে শুরুর চেষ্টা করবো কিন্তু ক্লাস শুরুর সময় পেছাবো না।
ভর্তি কার্যক্রম শুরুর বিষয়ে তিনি বলেন, আমরা এই মাসেই একটি সভার মাধ্যমে ভর্তি কার্যক্রম শুরুর তারিখ নির্ধারণসহ একাডেমিক ক্যালেন্ডার তৈরি করে ফেলবো এবং প্রয়োজনীয় সকল তথ্যসহ বিজ্ঞপ্তি প্রকাশ করবো।

এসময় তিন আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় দ্রুত ভর্তি পরীক্ষা গ্রহণ করছে এটা ভালো বিষয়। আমরা চাই অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোও দ্রুত পরীক্ষা নিয়ে নিক। তাহলে শিক্ষার্থীদের জন্য সিদ্ধান্ত গ্রহণ সহজ হবে। তবে সবচেয়ে ভালো হতো যদি একটা পরীক্ষার মাধ্যমেই সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা যেত।

উল্লেখ্য, দেশের উচ্চশিক্ষা পর্যায়ে সবচেয়ে বেশী শিক্ষার্থীকে সুযোগ প্রদান করে থাকে জাতীয় বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক পর্যায়ে ৮৫৭ টি কলেজে ৪ লক্ষ ২০ হাজারের অধিক আসন রয়েছে। বিশ্ববিদ্যালয়টির অধীনে থাকা কলেজগুলো একসময় নিজেদের অধীনে ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করলেও বর্তমানে এসএসসি ও এইচএসসির ফলাফলের উপর নির্ভর করে কেন্দ্রীয়ভাবে শিক্ষার্থী নির্বাচন করা হয়।


সর্বশেষ সংবাদ