হাইকোর্টের নির্দেশনার পর ক্যাম্পাস ছাড়লেন অন্তরা-তাবাসসুম

সানজিদা চৌধুরী অন্তরার ও তাবাসসুম
সানজিদা চৌধুরী অন্তরার ও তাবাসসুম  © টিডিসি ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নবীন ছাত্রীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় অভিযুক্ত শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরার ও ফিন্যান্স বিভাগের শিক্ষার্থী তাবাসসুম হাইকোর্টের আদেশে ক্যাম্পাস ছেড়েছেন।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় হল ছাড়েন তারা। বিশ্ববিদ্যালয়ের দেশরত্ন শেখ হাসিনা হলের প্রভোস্ট অধ্যাপক শামসুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বিশ্ব বিদ্যালয় প্রশাসনের মৌখিক আদেশে তাদের হল ছাড়ার নির্দেশনা দিয়েছি। তারা ইতিমধ্যে চলে গেছেন।’

এর আগে এদিন হাইকোর্টের পক্ষ থেকে ছাত্রী নির্যাতনের ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন, শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করা ও ছাত্রলীগের যে দুই শিক্ষার্থীর বিরুদ্ধে নির্যাতনে যুক্ত থাকার অভিযোগ উঠেছে, তাদের ক্যাম্পাসের বাইরে রাখাসহ কয়েক দফা নির্দেশনা দেয়া হয়।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ সভাপতি সানজিদা চৌধুরীর নেতৃত্বে তার অনুসারীরা গত রোববার ইবির দেশরত্ন শেখ হাসিনা হলে প্রথম বর্ষের এক ছাত্রীকে নির্যাতন করেন বলে অভিযোগ উঠেছে।

আরও পড়ুন: ছাত্রীকে বিবস্ত্র করে ভিডিও: ইবির দুই শিক্ষার্থীকে ক্যাম্পাস ছাড়ার নির্দেশ

এ ঘটনা নিয়ে গণমাধ্যমে আসা প্রতিবেদন যুক্ত করে ওই ছাত্রীকে আটকে রেখে নির্যাতন ও ভিডিও ধারণের অভিযোগে জড়িতদের বিরুদ্ধে আইন অনুসারে ব্যবস্থা নিতে নির্দেশনা চেয়ে গতকাল বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী ও ইবির সাবেক শিক্ষার্থী গাজী মো. মহসীন রিটটি করেন।

আদালতে রিটের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

নির্যাতনের ঘটনা তদন্তে হাইকোর্ট তিন দিনের মধ্যে তিন সদস্যের কমিটি গঠন করতে কুষ্টিয়ার জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছেন। কমিটিতে প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা, জেলা জজ মনোনীত বিচার বিভাগীয় একজন কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের একজন সহকারী অধ্যাপককে রাখতে বলা হয়েছে।