এশিয়ার শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় আধিপত্য চীনের

এশিয়ার শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় আধিপত্য চীনের
এশিয়ার শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় আধিপত্য চীনের  © সংগৃহীত

যুক্তরাজ্যভিত্তিক র‌্যাংকিং মূল্যায়নকারী প্রতিষ্ঠান কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় আধিপত্য বজায় রেখেছে চীন। মঙ্গলবার (৮ নভেম্বর) কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং  প্রকাশ করে কিউএস কর্তৃপক্ষ। তাতে শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে চীনের পাঁচটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। 

তালিকায় প্রথম স্থান অর্জন করেছে চীনের পিকিং ইউনিভার্সিটি (বেইজিং), দ্বিতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি। যেটি গতবছর প্রথম অবস্থানে ছিল। তালিকার তৃতীয় স্থানে রয়েছে চীনের তেজিংহুয়া ইউনিভার্সিটি। এছাড়াও, তালিকার ষষ্ঠ এবং সমান স্কোর নিয়ে সপ্তম ছাড়াও দশম স্থানেও রয়েছে  চীনের তিনটি উচ্চশিক্ষালয়।

কিউএস এর তথ্যমতে,  শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় এ বছর সিঙ্গাপুরের দুটি, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং হংকংয়ের রয়েছে একটি করে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান।

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৩-এর শীর্ষ ১৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নাম ওঠেনি বাংলাদেশি কোনো বিশ্ববিদ্যালয়ের। তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৫১তম। এই প্রতিষ্ঠান ছাড়া তালিকার শীর্ষ ২০০ প্রতিষ্ঠানের মধ্য রয়েছে বুয়েট। তালিকার বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৯৯তম।

বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং মূল্যায়নকারী যুক্তরাজ্যভিত্তিক এই প্রতিষ্ঠানটি র‍্যাংকিং করার ক্ষেত্রে প্রধানত ১১টি সূচকের উপর ভিত্তি করে র‌্যাংকিং মূল্যায়ন করে থাকে। এরমধ্যে তারা একাডেমিক কার্যক্রম, পিএইচডিধারী কর্মী ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনা করে র‌্যাংকিং করার ক্ষেত্রে। এবছরের তালিকায় এশিয়ার সেরা ৭৬০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে সংস্থাটি।

২০০৯ সাল থেকে প্রতি বছর প্রকাশিত কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং এ অঞ্চলের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা নির্ণয় করে আসছে। তারা প্রতি বছরের নভেম্বর মাসে এ তালিকা প্রকাশ করে থাকে। কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং করে এ অঞ্চলের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করে আসছে ২০০৯ সাল থেকে।


সর্বশেষ সংবাদ