শিক্ষকরা আমাদের স্বার্থহীনভাবে শিখিয়েছেন, ক্ষমা করেছেন হাজার অপরাধ

বিশ্ব শিক্ষক দিবস
বিশ্ব শিক্ষক দিবস  © সংগৃহীত

আজ বুধবার বিশ্ব শিক্ষক দিবস। ১৯৯৫ সাল থেকে প্রতিবছর ৫ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয়ে থাকে বিশ্ব শিক্ষক দিবস। সারাদেশের স্কুল ও কলেজে কর্মরত শিক্ষক-কর্মচারীরা বিশ্ব শিক্ষক দিবস পালন করে আসছে। এ বছরের বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য হচ্ছে- ‘শিক্ষা পুনরুদ্ধারের প্রাণই হলো শিক্ষক’। 

শিক্ষক দিবস উপলক্ষে নিজেদের অনুভূতির কথা জানিয়েছেন ইডেন মহিলা কলেজের বেশ কিছু শিক্ষার্থী।

শিক্ষক দিবসে ফুরকান নামে এক ছাত্রী তার শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, আজ সারাদেশে পালিত হচ্ছে বিশ্ব শিক্ষক দিবস এবং আমি আমার সকল শিক্ষকদের জানাই শিক্ষক দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন। একজন শিক্ষকের অবশ্যই সহনশীল হওয়া উচিত এবং একজন শিক্ষার্থীকে শতভাগ দেওয়ার মন-মানসিকতা থাকতে হবে। শিক্ষক হবেন শিক্ষার্থীদের কাছে আদর্শ ও অনুসরণীয়। আর আমার শিক্ষকগণ বরাবরই ছিলেন এমন সহনশীল। সকল শিক্ষকগণই আমার প্রিয়। শিক্ষকগণ শুধু মাত্র আমাকে প্রাতিষ্ঠানিক শিক্ষাই দেননি। একজন আদর্শ নাগরিক হিসেবেও তৈরি করেছেন। 

আরও পড়ুন: গুচ্ছের ভর্তি আবেদন শেষ ২৭ অক্টোবর

সমাজ গঠনে একজন শিক্ষকের ভূমিকা অবশ্যই গুরুত্বপূর্ণ। আজকের শিক্ষার্থীই কালকে সমাজ চালাবে তাই তাদের সুশিক্ষা দেওয়ার দায়িত্ব শিক্ষকদেরই। সেই শিক্ষা দিয়েই সে একদিন সুষ্ঠু সমাজ গড়বে। শিক্ষক দিবসে সকল শিক্ষকদের প্রতি আমার একটাই চাওয়া তারা যেন আমাদের ও আমাদের পরে যারা আসবেন তাদের প্রতি এমনি সহনশীল থাকেন, একজন আদর্শ শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন।

সাদিয়া নামের এক শিক্ষার্থী শিক্ষক দিবসের ভাবনা জানিয়ে বলেন, কোন সম্পর্ককে সাময়িক প্রাধান্য দেওয়ার জন্য কোন দিবস আমার কাছে গুরুত্বপূর্ণ নয়। পিতা-মাতার পর যাদের সাথে আমাদের সু-সম্পর্ক গড়ে উঠেছে তারা হলেন আমাদের প্রিয় শিক্ষকগণ। আর আমি আমার সকল শিক্ষকদের অনেক ভালবাসি এবং শ্রদ্ধা করি। শিক্ষকরাই হলেন আমাদের একমাত্র পথপ্রদর্শক।

তিনি আরো বলেন, শিক্ষকদের নিয়ে আসলে ব্যাখ্যা করে বললেও শেষ হবেনা।সমাজে শিক্ষকরা অধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাই আমি দোয়া করি আমার সকল শিক্ষক যেন সর্বদা ভালো থাকেন এবং সুস্থ থাকেন।

মাস্টার্স  অধ্যায়নরত শিক্ষার্থী সিনথিয়া বলেন, ছোটবেলায় যারা আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে ছিলেন এবং এখনো আছেন, যারা আমাদের ভুলগুলো শুধরে দিয়ে, স্বার্থহীন ভালোবাসা দিয়ে আমাদেরকে বড় হতে শিখিয়েছিলেন, সে সকল প্রাণপ্রিয় শিক্ষকদের প্রতি রইলো অগাধ শ্রদ্ধা ও ভালোবাসা। যারা আমাদের জীবন গড়তে সাহায্য করছে, যারা আমাদের শ্রদ্ধা ভালোবাসা দিয়ে গড়তে শিখিয়েছে, হাজার অপরাধ হওয়ার পরও ক্ষমা করতে শিখিয়েছে সেইসব শিক্ষকদের মন থেকে শ্রদ্ধা জানাই মানুষ গড়ার কারিগর আমাদের প্রানপ্রিয় শিক্ষকদের ভালোবাসি অনেক।


সর্বশেষ সংবাদ