৪৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ কি পেছাবে?

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রেক্ষাপটে দেশ ছেড়ে পালিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর কয়েকটি বিসিএসের পরীক্ষা স্থগিত করে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। এ অবস্থায় শঙ্কা দেখা দেয় ৪৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের কার্যক্রম পেছাবে কি না। তবে চাকরিপ্রার্থীদের আশ্বস্ত করে পিএসসি জানিয়েছে, যথা সময়ে অর্থাৎ আগামী ৩০ নভেম্বরই ৪৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) পিএসসি’র শীর্ষ পর্যায়ের একাধিক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য জানিয়েছেন।

জানা গেছে, ৪৭তম বিসিএসের মাধ্যমে ক্যাডার এবং নন-ক্যাডারে কতজন প্রার্থীকে নিয়োগ দেওয়া হবে সে সংক্রান্ত তালিকা তৈরির কাজ করছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এটি তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। ইতোমধ্যে পদসংখ্যা নিয়ে মন্ত্রণালয় একটি সভাও করেছে। পদ চূড়ান্ত করতে আরেকটি সভা অনুষ্ঠিত হবে। ওই সভা শেষে তালিকা পিএসসিতে পাঠানো হবে। এরপর বিজ্ঞপ্তি প্রকাশের কার্যক্রম শুরু করবে সাংবিধানিক সংস্থাটি।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা এমন একটি কাঠামো তৈরি করেছি, যার মাধ্যমে প্রতি বছর নির্ধারিত সময়েই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা সম্ভব। ৪৭তম বিসিএসের বিজ্ঞপ্তিও যথাসময়ে প্রকাশিত হবে। এজন্য আমরা প্রতিনিয়ত সরকারের সঙ্গে যোগাযোগ করছি। সরকারের কাছ থেকে চাহিদা পাওয়ার নির্ধারিত দিনেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, চাকরিপ্রার্থীদের মানসিক দুশ্চিন্তা কমাতে প্রতি বছর একটি নির্দিষ্ট সময় বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের উদ্যোগ নেন পিএসসি’র বর্তমান চেয়ারম্যান সোহরাব হোসাইন। সেই উদ্যোগের কারণে গত কয়েক বছর ধরে ৩০ নভেম্বর বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে আসছে সাংবিধানিক সংস্থাটি। সেই ধারাবাহিকতায় আগামী ৩০ নভেম্বর ৪৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানা গেছে।


সর্বশেষ সংবাদ