নন-ক্যাডারে ২৯৫০ জনকে নিয়োগ দেবে পিএসসি, বিজ্ঞপ্তি প্রকাশ

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ফটো

নন-ক্যাডারের বিভিন্ন পদে দুই হাজার ৯৫০ জনকে নিয়োগ দেবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদনগ্রহণ শুরু হবে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) পিএসসি’র পরীক্ষা নিয়ন্ত্রক (নন-ক্যাডার) আবদুল্লাহ আল মামুন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে সিনিয়র স্টাফ নার্স পদে। এই পদে ২ হাজার ৩৬৭ জনকে নিয়োগ দেওয়া হবে। এছাড়া উপ সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) ৮৫ জন, উপ সহকারী প্রকৌশলী (স্টোর) ৫২, উপ সহকারী প্রকৌশলী (মেকানিক্যাল, ট্রেন এক্সামিনার/ড্রয়িং) ২০৫, উপ সহকারী প্রকৌশলী (ওয়ে) ৩৫, উপ সহকারী প্রকৌশলী (ওয়ার্কস) ৩১ জনসহ সব মিলিয়ে ২ হাজার ৯৫০ জনকে নিয়োগ দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এর  মূল টেকনোলজির পদসমূহে আবেদনের ক্ষেত্রে ইমার্জিং টেকনোলজির ডিগ্রীধারী প্রার্থীদের মধ্যে যারা আবেদনের শেষ তারিখ অর্থাৎ ০৭ মার্চের মধ্যে প্রজ্ঞাপনের শর্তানুযায়ী আবেদনের যোগ্যতা অর্জন করেছেন তাদেরকে অবশ্যই Applicant's Copy (BPSC Form-5A) জমা দেয়ার সময় অন্যান্য কাগজপত্রের সঙ্গে মূল টেকনোলজির সাথে সামঞ্জস্যপূর্ণ ইমার্জিং টেকনোলজির সমতুল্য সনদের সত্যায়িত কপি জমা দিতে হবে অন্যথায় প্রাণীতা বাতিল হবে।

বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন 

নিৰ্দেশাবলি: শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী এক বা একাধিক পদে রেজিস্ট্রেশন করা যাবে। একাধিক পদে রেজিস্ট্রেশন করলে প্রতিটি পদের জন্য আলাদা আলাদা রেজিস্ট্রেশন ফি জমা দিতে হবে।

আগামী ৯ ফেব্রুয়ারি থেকে অনলাইনে আবেদনপত্র পূরণ ও ফি জমাদান শুরু হবে। আবেদন করা যাবে ৭ মার্চ পর্যন্ত। আর আবেদন ফি জমা দেওয়া যাবে ১০ মার্চ সন্ধ্যা ৬ টা পর্যন্ত। নির্ধারিত তারিখ ও সময়ের পরে sms এর মাধ্যমে ফি জমাদান এবং অনলাইনে কোন আবেদন গ্রহণ করা হবে না।

ফি জমাদানের পূর্ব পর্যন্ত আবেদনপত্রে সংশোধনের সুযোগ রয়েছে। প্রার্থীদের আবেদনের প্রিন্ট কপি দেখে নিশ্চিত হয়ে ফি জনা দিতে হবে। ফি জমাদানের পর আবেদনপত্রে আর কোন সংশোধনের সুযোগ

লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস এবং নন-ক্যাডার পরীক্ষা নীতিমালা কমিশনের ওয়েবসাইট www.bpsc.gov.bd এ পাওয়া যাবে। লিখিত পরীক্ষায় উত্তর প্রদানের ভাষা: বাংলা ও ইংরেজি বিষয়ের প্রশ্নের উত্তর সংশ্লিষ্ট ভাষাতে লিখতে হবে। অন্যান্য বিষয়ের প্রশ্নের উত্তর বাংলা বা ইংরেজি-এর যেকোন একটি’তে লেখা যাবে। একটি বিষয়ের উত্তরে উভয় ভাষা ব্যবহার করা যাবে না তবে Technical শব্দসমূহ ইংরেজিতে লেখা যাবে। কোন বিষয়ের প্রশ্নপত্রে অন্য কোনরূপ নির্দেশ থাকলে উক্ত বিষয়ের ক্ষেত্রে ঐ নির্দেশ অনুযায়ী প্রশ্নোত্তর লিখতে হবে।

এই বিজ্ঞপ্তিতে যেসকল শর্ত আরোপ করা হয়েছে তা আবেদনপত্র (BPSC Form-5A) এর কোনো শর্তের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হলে এই বিজ্ঞপ্তির শর্তই চূড়ান্ত বলে গণ্য হবে। তবে কোন বিষয় অনুল্লিখিত থাকলে অথবা ব্যাখ্যার প্রয়োজন হলে কমিশন এ ব্যাপারে প্রয়োজনীয় সিদ্ধান্ত প্রদান করবে।


সর্বশেষ সংবাদ