ক্যাম্পাসের ভেতরে নয়, বাইরে রাজনীতি করা যাবে: নর্থ সাউথ

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক, ইস্ট-ওয়েস্ট, আইইউবিএটি, এআইইউবির পর এবার ক্যাম্পাসে ছাত্র রাজনীতির বিপক্ষে অবস্থান জানিয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ) প্রশাসন।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কর্তৃক একটি নোটিশের মাধ্যমে ক্যাম্পাসে ছাত্র রাজনীতি চর্চায় নিষেধাজ্ঞার এই ঘোষণা দেয়। তবে তাদের যেকোনো শিক্ষার্থীর ক্যাম্পাসের বাইরে ছাত্র রাজনীতি বিষয়ে মত প্রকাশের স্বাধীনতা রয়েছে বলেও জানিয়েছে এনএসইউ কর্তৃপক্ষ। 

নোটিশে বলা হয়-

অনেকে ক্যাম্পাসে রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) অবস্থান জানতে আমাদের সঙ্গে  যোগাযোগ করেছেন।

নর্থ সাউথ ইউনিভার্সিটি বাংলাদেশের ছাত্র রাজনীতির গৌরবময় ইতিহাসকে কৃতজ্ঞতার সাথে স্মরণ করে এবং এর উদ্দেশ্য ও লক্ষ্যের সাথে সংহতি প্রকাশ করছে। এনএসইউ পাঠ্যক্রম ও পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রমের মাধ্যমে ছাত্র রাজনীতির মূল্যবোধের প্রতি সহনশীলতা ও সম্মান জানায়।

মূলত, এনএসইউ একটি অরাজনৈতিক, অসাপ্রদায়িক এবং অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে বিশ্বমানের শিক্ষা প্রদান ও  গবেষণা সংস্থা হিসেবে পরিচিত। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে কোনো রাজনৈতিক কার্যকলাপের অনুমতি নেই। তবে এনএসইউ-এর যেকোনো শিক্ষার্থীর ক্যাম্পাসের বাইরে নিজ রাজনৈতিক মতামত প্রকাশের স্বাধীনতা রয়েছে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির নাম ও লোগো বিশ্ববিদ্যালয়ের নিজ সম্পত্তি। এটি কোনো রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ও শুক্রবার সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ ব্র্যাক, নর্থ সাউথ, ইনডিপেনডেন্ট, ইস্ট ওয়েস্টসহ বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কমিটি ঘোষণা করে।


সর্বশেষ সংবাদ