বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেবেন ‘বিস্ময় বালক’ সুবর্ণ আইজ্যাক বারী

সুবর্ণ আইজাক বারী
সুবর্ণ আইজাক বারী  © ফাইল ছবি

প্রথমবারের মত চলতি মার্চ মাসে বাংলাদেশ সফরে আসছেন ‘বিস্ময় বালক’ হিসেবে খ্যাত সুবর্ণ আইজ্যাক বারী। আগামী ১৫ মার্চ এই সফরে আসবেন বলে জানা গেছে। সফরকালে বেসরকারি বিশ্ববিদ্যালয় আনোয়ার খান মডার্নে লেকচার দেওয়ার জন্য আমন্ত্রণ পেয়েছেন তিনি।

আজ রবিবার (৬ মার্চ) আনোয়ার খান মডার্ন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ড. ফজলেহ আলী স্বাক্ষরিত এক আমন্ত্রণ পত্র সুবর্ণ আইজ্যাক বারী বরাবর পাঠানো হলে তিনি এই আমন্ত্রণ গ্রহণ করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন সুবর্ণ আইজ্যাক বারীর বাবা রাশিদুল বারী।

বাংলাদেশ সময় রাত ৮টার পর ফেসবুকের নিজের আইডিতে এক পোস্টে তিনি জানান, ‘আনোয়ার খান মডার্ন বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য ড. ফজলেহ আলীর কাছ থেকে তার বিশ্ববিদ্যালয়ে লেকচার দেওয়ার জন্য সুবর্ণ আইজ্যাক আমন্ত্রণ পেয়েছিলেন। তিনি আমন্ত্রণ গ্রহণ করেছেন এবং বাংলাদেশ সফরকালে তিনি এই লেকচার দেবেন।’

জানা যায়, প্রথমবারের মত ১৫ মার্চ বাংলাদেশে আসছেন সুবর্ণ আইজ্যাক। সম্প্রতি সুবর্ণ আইজ্যাক নিউইয়র্কের বাংলাদেশ কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলামের কাছ থেকে বাংলাদেশের ভিসা পেয়েছেন।

আরও পড়ুন: জেলেনস্কিকে উদ্ধারে অভিযান চালাবে মার্কিন নেভি সিল, ব্রিটিশ সেনারা

সুবর্ণ তার নতুন বই ‘জিরো হার্ট’ মোড়ক উন্মোচন করতে অমর একুশে বইমেলায় যাওয়ার আমন্ত্রণও পেয়েছেন। ১৬ এবং ১৭ মার্চ অমর একুশে গ্রন্থমেলার অন্যপ্রকাশ স্টলে থাকবেন বলে জানিয়েছেন তার বাবা  রাশিদুল বারী।

সুবর্ণ আইজাক বারীর পরিচয়
সুবর্ণ বারীর ২০১২ সালের ৯ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করলেও তার শিকড় বাংলাদেশ। আমেরিকার নিউইয়র্কে বাবা-মা ও বড় ভাই রিফাত অপূর্ব বারীর সাথে থাকেন। বাবা রাশিদুল বারী যুক্তরাষ্ট্রে অভিবাসী হওয়ার আগে চট্টগ্রামের বাসিন্দা ছিলেন।

আরও পড়ুন: বজ্রকন্ঠে তর্জনীর হেলনে মুক্তির বার্তা

বর্তমানে তিনি নিউইয়র্ক সিটি ইউনিভার্সিটির বারুচ কলেজে গণিতের খণ্ডকালীন অধ্যাপনা করেন এবং আধুনিক গণিত ও বিজ্ঞানের জন্য নিউ ভিশন চ্যাটার হাই স্কুলের পদার্থ বিজ্ঞানের শিক্ষক। সুবর্ণর মা, রেমন বারি ওরফে শাহেদা বারি ব্রঙ্কস কমিউনিটি কলেজ থেকে অ্যাকাউন্টিং-এ ডিগ্রি নিয়েছেন।

ডিসক্লেইমার
প্রসঙ্গত, 'বাংলাদশের বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস নেবেন বিশ্বের সর্বকনিষ্ট অধ্যাপক' শিরোনামে সংশ্লিষ্ট এই সংবাদটি প্রকাশ করে দ্যা ডেইলি ক্যাম্পাস। তবে ফ্যাক্টওয়াচ-এর তথ্যমতে, সংবাদে সুবর্ণ আইজ্যাক বারীকে দেয়া ‌'বিশ্বের ‌সর্বকনিষ্ঠ অধ্যাপক' পরিচয়টি সঠিক নয় বলে জানানো হয়। দ্যা ডেইলি ক্যাম্পাস টিমও সংবাদটির তথ্য পুনরায় যাচাই করে এবং তাতে ভুল পায়। পরবর্তীতে সে অনুযায়ী সংবাদটি আপডেট করে।


সর্বশেষ সংবাদ