পরীক্ষার চাপ কমিয়ে আনন্দময় শিক্ষা পদ্ধতি চালু করা হবে: শিক্ষামন্ত্রী

সমাবর্তন
ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ২০তম সমাবর্তনে রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী উপস্থিত ছিলেন  © টিডিসি ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, পরিবর্তনশীল বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে। পরীক্ষার চাপ কমিয়ে একে আনান্দময় করতে আমরা সচেষ্ট হয়েছি এবং সবসময়ই যেন শেখা যায় এমন দক্ষতা আনতে হবে। 

আজ সোমবার (১২ জুলাই) বিকেলে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ২০তম সমাবর্তনে রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী উপস্থিত থেকে এসব কথা বলেন। মহামারীর কারণে সমাবর্তনটি অনলাইন প্লাটফর্ম জুমে অনুষ্ঠিত হয়। 

 সমাবর্তনে আন্ডারগ্রাজুয়েট ও গ্রাজুয়েট প্রোগ্রামের ১ হাজার ৫৫১ জন শিক্ষার্থীকে সনদ দেয়া হয়। এছাড়া অনন্য মেধাবী দুইজন শিক্ষার্থীকে দেয়া হয় স্বর্ণ পদক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিষয়ক সচিব মো. মাহবুব হোসেন। সমাবর্তন বক্তা ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ।

এসময় আরও বক্তব্য রাখেন ইস্ট ওয়েস্ট ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন সৈয়দ মঞ্জুর এলাহী,  বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা, অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, অধ্যাপক ড. এম এম শহিদুল হাসান।  

সমাবর্তন অনুষ্ঠানে অন্যান্য বক্তারা সনদপ্রাপ্ত শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, করোনাভাইরাস সারা পৃথিবীকে থমকে দিয়েছে। লক্ষ-কোটি মানুষের জীবন ও জীবিকা হুমকির মুখে পড়েছে। কিন্তু প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে শিক্ষা কার্যক্রম এগিয়ে চলেছে। আজকের এই সমাবর্তন তার বড় উদাহরণ। আগামীতেও এ ধরনের প্রতিকূল পরিস্থিতির সাথে সামঞ্জস্য রেখে এগিয়ে যাওয়ার প্রচেষ্টা অব্যাহত রাখতে শিক্ষার্থীদের প্রতি তাঁরা আহ্বান জানান।

সমাবর্তন অনুষ্ঠানে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্যগণ, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, বিভিন্ন অনুষদের ডীনবৃন্দ, বিভিন্ন বিভাগের চেয়ারপার্সনগণ, শিক্ষকবৃন্দ, কর্মকর্তা- কর্মচারী এবং সনদপ্রাপ্ত গ্রাজুয়েটরা অংশ নেন। এই কোভিড-১৯ অতিমারির মধ্যেও যথাসময়ে সনদ হাতে পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন শিক্ষার্থীরা।    


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ