ডিআইইউ উপাচার্য অধ্যাপক কে এম মহসিন আর নেই

উপাচার্য অধ্যাপক ড. মো. কে এম মহসিন
উপাচার্য অধ্যাপক ড. মো. কে এম মহসিন  © টিডিসি ফটো

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) উপাচার্য অধ্যাপক ড. মো. কে এম মহসিন মারা গেছেন। সোমবার ভোরে উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এর আগে করোনাক্রান্ত হয়ে তিনি দীর্ঘদিন লাইফ সাপোর্টে ছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অতিরিক্ত রেজিস্ট্রার মো. শাহ আলম চৌধুরী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন। অধ্যাপক ড. কে এম মহসিনের জানাযা নামাজ বাদ যোহর উত্তরা ৭নং সেক্টর জামে মসজিদ অনুষ্ঠিত হবে। বাদ আসর ঢাকা বিশ্ববিদালয় কেন্দ্রীয় জামে মসজিদে এবং পরিবারের সকলের সম্মতিক্রমে তাকে মিরপুর শহীদ বুদ্ধিজীবি মাজারে দাফন করা হবে।

উপাচার্যের মৃত্যুতে শোক জানিয়ে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ জনাব শামীম হায়দার পাটোয়ারী। তিনি বলেন, মহসিন স্যার ছিলেন অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন একজন বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব। তিনি নিজে শিক্ষা গ্রহণ করেছেন এবং সমাজকে শিক্ষা দিয়েছেন।

ড. কে এম মহসীন ১৯৩৮ সালের ২৭ মে রাজবাড়ীতে জন্মগ্রহণ করেন। ১৯৫৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও পরের বছর স্নাতকোত্তর ডিগ্রি নেন। ১৯৬৬ সালে তিনি লন্ডন থেকে পিএইচডি করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন, বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক সভাপতি, সলিমুল্লাহ হলের প্রাধ্যক্ষসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তাঁর সাতটি গ্রন্থ ও ৩৫টি গবেষণা প্রবন্ধ রয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ