ওয়েবমেট্রিক্স র‍্যাংকিং

দেশসেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘ব্র্যাক’

ব্র্যাক বিশ্ববিদ্যালয়
ব্র্যাক বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

ওয়েবভিত্তিক কর্মকাণ্ডে বিশ্বের বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালগুলোর মধ্যে ১ম অবস্থানে রয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়। বিশ্ব র‌্যাংকিং বিশ্ববিদ্যালয়টির অবস্থান ২৬৬৪তম। এছাড়া তালিকায় দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষ দশে আরও দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে।

এসব বিশ্ববিদ্যালয় যথাক্রমে- আট নম্বরে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৭৭৩) এবং ১০ নম্বরে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (বিশ্ব র‌্যাংকিং ৩১০১)। বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সে জানুয়ারি, ২০২১ সংস্করণে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশের তালিকায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে (বুয়েট) পেছনে ফেলে দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষ অবস্থানে উঠে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এরপর রয়েছে দুইয়ে রয়েছে বুয়েট এবং শীর্ষ তিনে রয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে।

প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এ র‌্যাংকিং প্রকাশ করে প্রতিষ্ঠানটি। গত বছরের জুলাই সংস্করণে দেশের ১৬৮টি পাবলিক-প্রাইভেট কলেজ-বিশ্ববিদ্যালয়ের মধ্যে বুয়েটের অবস্থান ছিল প্রথম। এবার তালিকায় স্থান পেয়েছে দেশের ১৭৩টি কলেজ ও বিশ্ববিদ্যালয়।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং তৈরিতে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক এবং তাদের প্রবন্ধ বিবেচনায় নিয়ে এটি তৈরি করে ওয়েবমেট্রিক্স। সেক্ষেত্রে ওয়েবসাইটের কন্টেন্ট ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‍্যাংকিং তৈরি করে মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানটি।


সর্বশেষ সংবাদ