বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংশোধিত আইনের খসড়া চূড়ান্ত হচ্ছে

শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির লোগো
শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির লোগো  © ফাইল ছবি

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের সংশোধনির খসড়া চূড়ান্ত হতে যাচ্ছে। চলতি বছরেই কা কার্যক্রম শেষ করতে চায় শিক্ষা মন্ত্রণালয়। আইনের সংশোধনিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অনুমোদন পাওয়ার শর্ত কঠোর করা হতে পারে বলে জানা গেছে।

রোববার (২৯ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের শীর্ষ পর্যায়ের একাধিক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য জানিয়েছেন।

নাম অপ্রকাশিত রাখার শর্তে মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পদমর্যাদার এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর সংশোধনী (২০২৪) চূড়ান্ত করতে একাধিক কর্মশালার প্রয়োজন রয়েছে। আগামী মঙ্গলবার একটি কর্মশালা হবে। এ কর্মশালায় নীতিনির্ধারণী পর্যায়ের বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হতে পারে।’

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, আইনের সংশোধনীতে বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনা, সাময়িক অনুমতির মেয়াদ, পাঠক্রম কমিটি, শিক্ষা কার্যক্রম ও মান নিশ্চিতকরণ, বিদেশী বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানের কোর্স পরিচালনা বা ক্যাম্পাস স্থাপন, শিক্ষার্থী ফি, বেতন কাঠামো ও চাকুরী প্রবিধানমালাসহ বেশ কিছু বিষয়ে সংশোধনী আনা হচ্ছে। মূল বিষয় ঠিক থাকলেও অনেক কিছুই পরিবর্তন হতে পারে। 

ওই সূত্র আরও জানায়, আগামী মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব ড. শেখ আব্দুর রশীদ কর্মশালার উদ্বোধন করবেন। কর্মশালায় জনপ্রশাসন মন্ত্রণালয়, সুরক্ষা সেবা বিভাগ, অর্থ বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ, কৃষি মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব ও সচিবরা উপস্থিত থাকবেন। এছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যানও সভায় উপস্থিত থাকবেন।

এ বিষয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব ড. মো. ফরহাদ হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংশোধিত আইনের খসড়া চূড়ান্ত করতে বেশ কয়েকটি কর্মশালা প্রয়োজন হবে। সবকিছু চূড়ান্ত হওয়ার আগে কী ধরনের পরিবর্তন আসবে সেটি বলা যাচ্ছে না।’


সর্বশেষ সংবাদ