বৈষম্য ও হয়রানি নিরসনে ৬ দফা দাবি জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের

জাতীয় বিশ্ববিদ্যালয়
জাতীয় বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

শিক্ষার্থীদের হয়রানি ও বৈষম্য নিরসনসহ ডিগ্রি পাস কোর্সের সংস্কার ও সেশনজট নিরসনে ৬ দফা দাবি জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পাস কোর্সের সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দেয়া এক চিঠিতে এসব দাবি জাননো হয়।

পাস কোর্সের শিক্ষার্থীরা জানায়, দীর্ঘদিন যাবত সেশনজট ও বৈষম্যের স্বীকার হচ্ছি, এতে আমাদের শিক্ষাজীবনের জীবনের মূল্যবান সময় নষ্ট হচ্ছে, প্রতিযোগিতামূলক চাকরির বাজারে পিছিয়ে পড়ছি এবং আমরা তীব্র হতাশায় ভুগছি। এই সমস্যা থেকে উত্তরণে ডিগ্রি পাস কোর্স সংস্কার ও সেশনজট নিরসনের প্রয়োজন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পাস কোর্সের সেশনজট ও সংস্কারের ৬ দফা গুলো দাবি হলো: 

১) ডিগ্রি তিন বছরের কোর্স তিন বছরের মধ্যে সম্পন্ন করতে হবে। যেসমস্ত সেশন আটকে আছে সেশনজট নিরসন না হওয়া পর্যন্ত প্রতি শিক্ষাবর্ষ ৬ মাস করতে হবে এবং দ্রুত পরীক্ষা নেওয়া, সেশনজট নিরসনে পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃপক্ষকে দ্বায়িত্বশীল কাজ করার কথা জানান।

২) ডিগ্রি পাস কোর্স, বিএ/বিএসএস/বিএসসি/বিবিএস সকল বিভাগের জন্য আলাদা আলাদা বিভাগীয় প্রধান, অফিস এবং স্থায়ী শ্রেণিকক্ষ প্রদান করতে হবে যেখানে পাঠদান ও দাপ্তরিক কর্যক্রম সম্পাদন করতে পারবে।

৩) অনার্সের ভর্তি বিজ্ঞপ্তির পর এক মাসের মধ্যেই ডিগ্রির (পাস) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা, অনার্স প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের পরীক্ষার সাথে ডিগ্রি প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের পরীক্ষা একই সময়ের মধ্যে নেওয়ার ব্যবস্থা করা।

৪) পরীক্ষার রুটিন দীর্ঘসময় ধরে দিয়ে সময় নষ্ট না করা, অনার্স ও ডিগ্রির পরীক্ষার মানবণ্টন ও নম্বর একই রকম তাই পরীক্ষার সময় চার ঘন্টা দেওয়া, পরীক্ষার শেষ হওয়ার দুই মাসের মধ্যে রেজাল্ট প্রকাশ করা।

আরও পড়ুন: স্থগিত ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষা নিয়ে যা বললেন কর্তৃপক্ষ

৫) বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে ডিগ্রি কোর্সের শিক্ষার্থীরা অ্যাকাডেমিক ও ক্রেডিট সম্পর্কিত নানা সমস্যার সম্মুখীন হয়, এসব সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া।

৬) মাস্টার্স প্রিলিমিনারি পাস করলে সকল প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকরির যোগ্য হবে মর্মে ঘোষণা করা ও মাস্টার্স এর সেশনজট নিরসন না হওয়া পর্যন্ত দুই বছরে মাস্টার্স কোর্স ১৬ মাসের মধ্যে শেষ করতে হবে, এবং ফলাফল প্রকাশ করতে হবে।

শিক্ষার্থীরা এসব ৬ দফা দাবি যথাযথ বিবেচনা করে দ্রুত বাস্তবায়ন করে ডিগ্রি পাস কোর্সকে বৈষম্য ও সেশনজট মুক্ত করে ডিগ্রি সংস্কার করবেন বলে আশা ব্যক্ত করেন।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি-অনার্সে কারিগরি কোর্স বাধ্যতামূলক হচ্ছে

জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি কোর্সে অধ্যায়নরত ছাত্রছাত্রীদের বেশিরভাগই নিয়মিত, অনিয়মিত, প্রাইভেট ও সার্টিফিকেট কোর্সের এবং নিম্নমধ্যবিত্ত পরিবারের সন্তান। জীবিকার তাগিদে পড়ালেখার পাশাপাশি অনেকেই কর্ম করেন। পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনেক সময় নিজেদের কর্ম বা চাকুরিও ছেড়ে দিতে হয়। এসব শিক্ষার্থীরা কর্মব্যস্ত থাকায় তাদের অ্যাকাডেমিক কার্যক্রমে প্রভাব পড়ছে। দেশে করোনা মহামারি, রাজনৈতিক অস্থিরতা, কোটা আন্দোলন হয়েছে। এরই মাঝে বন্যা পরিস্থিতি নিয়ে দীর্ঘসময় ধরেই পড়াশোনার বাইরে থাকায় তাদের শিক্ষাজীবনে ক্ষতিকর প্রভাব পড়ছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।


সর্বশেষ সংবাদ