আইইউবিতে আন্ডারগ্র্যাজুয়েট আইন শিক্ষার্থীদের গবেষণা সম্মেলন অনুষ্ঠিত

আইইউবিতে আন্ডারগ্র্যাজুয়েট আইন শিক্ষার্থীদের গবেষণা সম্মেলন অনুষ্ঠিত
আইইউবিতে আন্ডারগ্র্যাজুয়েট আইন শিক্ষার্থীদের গবেষণা সম্মেলন অনুষ্ঠিত  © টিডিসি ছবি

আইইউবিতে আন্ডারগ্র্যাজুয়েট ল’ স্টুডেন্টস রিসার্চ কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে গত ২৪ ও ২৫ মে। এই সম্মেলনে ১৫টি বিশ্ববিদ্যালয়ের ৪০ জন আইন বিভাগের শিক্ষার্থী বিভিন্ন আইনি বিষয়ের গবেষণাপত্র উপস্থাপন করেন। আইইউবির আইন বিভাগ আয়োজিত এই সম্মেলনের মূল বিষয় ছিল কৃত্রিম বুদ্ধিমত্তা, ভোক্তা অধিকার আইন, সাইবার অপরাধ এবং আন্তর্জাতিক শরণার্থী আইন।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইউবি উপাচার্য ড. তানভীর হাসান। প্রধান বক্তাদের মধ্যে ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের (এনএইচআরসি) সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. শাহনাজ হুদা। তারা আইনি গবেষণার গুরুত্ব এবং বাংলাদেশের আইনি প্র্যাকটিসের ভবিষ্যৎ গঠনে এর ভূমিকার উপর জোর দেন।

দুই দিনের এই অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা বিভিন্ন বিষয়ে গবেষণাপত্র উপস্থাপন করেন। এই বহুমুখী বিষয়াবলী শিক্ষার্থীদের সমসাময়িক আইনি চ্যালেঞ্জগুলোর প্রতি প্রতিশ্রুতির পরিচয় বহন করে। ছয়জন শিক্ষার্থীকে সেরা প্রেজেন্টার হিসেবে স্বীকৃতি দেওয়া হয় এবং তাদেরকে সনদপত্র ও নগদ পুরস্কার প্রদান করা হয়।

উপাচার্য ড. তানভীর হাসান এই ধরনের সম্মেলনের গুরুত্ব তুলে ধরে আইন শিক্ষার্থীদের মধ্যে গবেষণামূলক মনোভাব গড়ে তোলার প্রয়োজনীয়তা সম্পর্কে আলোকপাত করেন। তিনি ঘোষণা করেন যে, আইইউবির আইন বিভাগকে ২০২৪ সালের শরৎকালীন সেমিস্টার থেকে পূর্ণাঙ্গ আইন স্কুলে উন্নীত করা হবে। 

ড. মিজানুর রহমান মানবাধিকার ও ন্যায়বিচার প্রচারে আইনি গবেষণার গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে আলোকপাত করেন। তিনি শিক্ষার্থীদের তাদের জ্ঞান ও দক্ষতা ব্যবহার করে সমাজের উন্নতিতে অবদান রাখার জন্য উৎসাহিত করেন।

অধ্যাপক শাহনাজ হুদা আইইউবির এই আয়োজনের প্রশংসা করেন এবং শিক্ষার্থীদের গবেষণা প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদানের জন্য ধন্যবাদ জানান। তিনি আইনি শিক্ষার্থীদের বৈশ্বিক আইনি উন্নয়নের সাথে আপডেট থাকার প্রয়োজনীয়তার উপর জোর দেন।

সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইইউবির লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস স্কুলের ডিন অধ্যাপক ড. বখতিয়ার আহমেদ; আইইউবির আইন বিভাগের অধ্যাপক মোহাম্মদ মাহবুবুর রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ নাজমুজ্জামান ভুইয়ান।

তারা আইইউবির আইন বিভাগের প্রচেষ্টার প্রশংসা করেন এবং শিক্ষার্থীদের গবেষণা দক্ষতা আরো উন্নত করতে ভবিষ্যতে আরও গবেষণা কর্মশালার পরিকল্পনার ঘোষণা দেন। কনফারেন্সের আহ্বায়কড. মো. জাহিদ হোসেন ভূঁইয়া এবং সমন্বয়ক মাইমুনা সৈয়দ  আহমেদ, অধ্যাপক ড. বোরহান উদ্দিন খানের নির্দেশনায় সম্মেলনের সফলতা নিশ্চিত করেন।

 

সর্বশেষ সংবাদ