সম্প্রীতির বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে বর্ষবরণ উৎসব 

বর্ষবরণ উৎসব উপলক্ষ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মঙ্গল শোভাযাত্রা
বর্ষবরণ উৎসব উপলক্ষ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মঙ্গল শোভাযাত্রা  © টিডিসি ফটো

দেশের প্রথম বেসরকারি উচ্চশিক্ষালয় নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) বাংলা নববর্ষ উপলক্ষ্যে বর্ষবরণ উৎসব ১৪৩১ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১১ মে) বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অনুষ্ঠানটি আয়োজিত হয়েছে। নর্থ সাউথ ইউনিভার্সিটি সাংস্কৃতিক সংগঠন (এনএসইউএসএস) অনুষ্ঠানটি আয়োজন করে। 

বর্ষবরণ উৎসব উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের মাঠে বসে নানা রকম পিঠাপুলির আসর। এতে এনএসইউ’র বিভিন্ন ক্লাবের স্টলে আবহমান বাংলাকে ফুটিয়ে তোলেন শিক্ষার্থীরা। এছাড়াও নাগরদোলা, বায়স্কোপসহ নানা আয়োজন শিক্ষার্থীদের নতুন করে বাঙালি সংস্কৃতির সাথে পরিচিত হওয়ার সুযোগ করে দেয়।

বর্ষবরণের আয়োজনে নর্থ সাউথের ক্যাম্পাসে শিক্ষার্থীদের ঢল। ছবি: টিডিসি ফটো।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, বর্ষবরণ উৎসব উপলক্ষ্যে এনএসইউ ক্যাম্পাসে দিনব্যাপী নানা অনুষ্ঠান আয়োজিত হবে। এর মধ্যে—বৈশাখি মেলা, নৃত্য, গীত-জমায়েত, মঙ্গল শোভাযাত্রা, লোক সংগীত পরিবেশনা এবং বিভিন্ন ব্যান্ডের পরিবেশনা রয়েছে।

আরও পড়ুন: ৫৪ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পকেটে বার্ষিক উদ্বৃত্ত ১২৫০ কোটি টাকা

এমন আয়োজন শিক্ষার্থীদের বাংলাদেশ ও সংস্কৃতির আরও বেশি পরিচিত করতে সহায়তা করবে বলে মনে করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নাওয়ার সালসাবিল রহমান। তিনি বলেন, এসব আয়োজন আমাদের শেকড়ের সাথে পরিচিত করতে সহায়তা করবে। এছাড়াও এসব আয়োজনের মধ্য দিয়ে শিক্ষার্থীরা সম্প্রীতি ও সৌহার্দ্যের বাংলাদেশ বিনির্মাণের দীক্ষা পাবে।

বর্ষবরণের আয়োজনে নর্থ সাউথ ইউনিভার্সিটির ক্যাম্পাসে ছিল নানা আয়োজন। ছবি: টিডিসি ফটো।

নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) স্টুডেন্ট অ্যাফেয়ার্সের পরিচালক সাইদুজ্জামান খান বলেন, নতুন বছর আনন্দ এ সম্ভাবনার সাথে আসে। গ্রাম বাংলার আবহমান ঐতিহ্যে হালখাতার মাধ্যমে পুরনোকে বিদায় জানানো হয় এবং নতুনকে বরন করা হয়। বর্ষবরণ অনুষ্ঠানের মাধ্যমে আমরা নতুনকে বরন করে নিব।

আরও পড়ুন: অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয়ে নর্থ সাউথে সরস্বতী পূজা উদ্‌যাপিত

বর্ষবরণ অনুষ্ঠানের মাধ্যমে বাঙালির চিরায়ত ঐতিহ্যকে ফিরিয়ে আনার চেষ্টা করা হয়েছে জানিয়ে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আবদুর রব খান বলেন, এখানে নাগরদোলা, বায়স্কোপসহ সব ধরনের গ্রাম বাংলার আবহকে ফুটিয়ে তোলার আয়োজন রাখা হয়েছে। আমরা আশা করছি, এর মাধ্যমে শিক্ষার্থীরা বাঙালি সংস্কৃতির সাথে নিজেদের আরও বেশি পরিচিত করার সুযোগ পাবেন। বিশ্ববিদ্যালয়ে ছুটি এবং দাবদাহের কারণে এবার বর্ষবরণ অনুষ্ঠান দেরিতে আয়োজিত হচ্ছে বলেও জানান তিনি। 

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলামের সাথে শিক্ষার্থীরা। ছবি: টিডিসি ফটো।

উদ্‌বোধনী অনুষ্ঠানে নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম শিক্ষার্থীদের বৈশাখের শুভেচ্ছা জানান। একইসাথে তিনি নতুন বছরে সবার মঙ্গল ও সাফল্য কামনা করেন। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) ট্রেজারার অধ্যাপক ড. আবদুর রব খান। এছাড়াও অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের (বিওটি) সদস্যরা উপস্থিত ছিলেন। এ সময় উচ্চশিক্ষালয়টির বিভিন্ন অনুষদের শিক্ষক, কর্মকর্তা এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ