ভাষা শহীদদের স্মরণে স্টামফোর্ড ইউনিভাসির্টিতে আলোচনা সভা

আলোচনা সভা
আলোচনা সভা  © টিডিসি ফটো

ভাষা শহীদদের স্মরণে স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ-এর ইংরেজি বিভাগ “বাঙালির অন্তরমহল: ভাষা, সংস্কৃতিচর্চা এবং আত্মপরিচয়ের সংকট ও সম্ভাবনা” শিরোনামে একটি আলোচনা সভার আয়োজন করেছে। রাজধানীর সিদ্ধেশ্বরী ক্যাম্পাস অডিটোরিয়ামে সোমবার (১২ ফেব্রুয়ারি) বিকালে ভাষা আন্দোলনের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। পরে ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক জাকিয়া নূর মতিন একটি অনুপ্রেরণামূলক উদ্বোধনী বক্তব্য রাখেন।

ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান শেখ নাহিদ নিয়াজী সম্মানিত অতিথি ড. নিরুপমা রহমান এবং ভাস্বর বন্দ্যোপাধ্যায়কে উষ্ণ অভ্যর্থনা জানান এবং আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

দুই ঘণ্টার মনোমুগ্ধকর সেশনে মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষাবিদ এবং গবেষক ড. নিরুপমা রহমান তার অতি সাম্প্রতিক প্রকাশিত গ্রন্থ– বাঙালির অন্তরমহলের ওপর নিগূঢ় পর্যালোচনার মাধ্যমে বর্তমান সময়ে বাংলা ভাষা ও সংস্কৃতিচর্চার সাথে বাঙালির আত্মপরিচয়ের যে আন্তঃসম্পর্ক বিরাজমান এবং তা আমাদের জীবনাচরণকে যেভাবে প্রভাবিত করছে সে সম্পর্কে আলোচনা করেন। ইংরেজি বিভাগের শিক্ষক ও উৎসাহী শিক্ষার্থীদের সাথে আলোচকবৃন্দ তাদের চিন্তা ও দৃষ্টিভঙ্গির বুদ্ধিবৃত্তিক আদান-প্রদান করেন।

সম্মানিত অতিথি ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায় এর মনোমুগ্ধকর আবৃত্তি পরিবেশনা এবং ড. নিরুপমা রহমানের মনোমুগ্ধকর নজরুল সঙ্গীত পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়।


সর্বশেষ সংবাদ