এনএসইউতে ৩য় ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ লীগ

  © সংগৃহীত

নর্থ সাউথ ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ ইংলিশ এন্ড মডার্ন ল্যাঙ্গুয়েজেস আয়োজিত বেকম্যানস ৩য় ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ লীগের ফাইনাল পর্বের সমাপ্তি ঘটেছে। ৯ ফেব্রুয়ারি ফাইনাল পর্ব এবং ১০ ফেব্রুয়ারিতে পুরষ্কার প্রদান অনুষ্ঠানের মাধ্যমে এই প্রতিযোগিতার পরিসমাপ্তি ঘটে। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইংরেজি ও আধুনিক ভাষা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক একিউএমএ রহমান ভূঁইয়া, আকিজ গ্রুপ লিমিটেডের পরিচালক ফয়সাল মানসুর, মানবিক ও সমাজবিজ্ঞান বিভাগের ডীন অধ্যাপক এস কে তাওফিক এম হক, এনএসইউ ট্রেজারার এবং উপ-উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক আব্দুর রব খান এবং অর্থনীতি বিভাগের অধ্যাপক এম ইসমাইল হোসেন। তারা প্রতিটি অবকাঠামোতে গুরুত্বপূর্ণ বক্তব্য দেন, যার মধ্যে ভাষার দক্ষতা এওবং অংশগ্রহণকারীদেরকে তাদের সামনের পথচলার উপর জোর দেওয়া হয়। 

সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসের পথযাত্রা দেশের আটটি বিভাগে অনুষ্ঠিত বিভাগীয় রাউন্ডের সাথে শুরু হয়। এতে সারা দেশ থেকে ভাষাপ্রেমীরা একত্রিত হয়। এই ভাষা অলিম্পিয়াডে ৮০ হাজারের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। তারা বাংলা, ইংরেজি, চীনা এবং জাপানি সহ বিভিন্ন ভাষায় প্রতিযোগিতা করে। প্রতিযোগিতায় হাতের লেখা, বানান প্রতিযোগিতা, ছোট গল্প লেখা, উপস্থিত বক্তৃতা, ব্যাকরণ, বিতর্ক এবং দেয়াল পত্রিকাসহ বিভিন্ন ক্ষেত্রে অংশগ্রহণকারীদের মূল্যায়ন করা হয়। এই বিভাগগুলি প্রথম শ্রেণি থেকে বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত বিভিন্ন বয়সের জন্য তৈরি করা হয়েছে। 

ফেব্রুয়ারী ৯ তারিখ নর্থ সাউথ ইউনিভার্সিটিতে যারা বিভাগীয় পর্বে নির্বাচিত হয়েছিল তাদের নিয়ে ফাইনাল পর্ব অনুষ্ঠিত হয়। উল্লেখযোগ্যভাবে, ঢাকার বাইরের অনেক শিক্ষার্থীও এই প্রতিযোগিতার ফাইনালে অংশ নিয়েছে। সকাল থেকে সন্ধ্য্যা পর্যন্ত সাপ্তাহিক প্রতিযোগিতা, অংশগ্রহণকারীরা তাদের ভাষার দক্ষতা এবং শিল্পকে প্রদর্শনের সুযোগ নিয়ে বেশ আগ্রহ রেখেছিলেন। নর্থ সাউথ ইউনিভার্সিটি ইংরেজি এবং আধুনিক ভাষার বিভাগের শিক্ষকগণ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের বিভিন্ন বিভাগে নির্বাচন করে মূল্যায়ন করেন। তাদের লক্ষ্য ছিল ভাষার উৎকৃষ্টতা সনাক্ত করা, এবং তারা প্রতিটি অংশে সেরা নির্বাচন করার জন্য প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের সতর্কভাবে পর্যবেক্ষণ করেন।

অনুষ্ঠানের শীর্ষে ছিল ১০ ফেব্রুয়ারি এনএসইউ মেইন অডিটোরিয়ামে অনুষ্ঠিত পুরষ্কার প্রদান অনুষ্ঠান। পুরষ্কার বিতরণ অনুষ্ঠানটি সকাল ৯টায় শুরু হয়, যেখানে বিভিন্ন প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদেরকে যথাযথভাবে পুরষ্কার এবং সার্টিফিকেট প্রদান করা হয়। সকাল ১১টায় পবিত্র কোরআন থেকে একটি সূরা তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়, এরপর শ্রোতারা জাতীয় সঙ্গীতে দাঁড়িয়ে শ্রদ্ধা নিবেদন করেন। বেকম্যান’স ৩য় ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ লীগ এর মূল উদ্দেশ্য ছিল ছাত্র-ছাত্রীদের ভাষা দক্ষতা নির্ধারণ এবং ভাষার বৈচিত্র্য তুলে ধরা। অনুষ্ঠানের শুরুতে এই বিষয়ে একটি সংক্ষিপ্ত তথ্যচিত্র প্রদর্শন করা হয়।


সর্বশেষ সংবাদ