গণ বিশ্ববিদ্যালয়ে পিঠা উৎসব ১২ ফেব্রুয়ারি

সাভারের গণবিশ্ববিদ্যালয়ে (গবি) পঞ্চম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘পিঠা উৎসব-১৪৩০ বঙ্গাব্দ’। আগামী (১২ ফেব্রুয়ারি) সোমবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ আয়োজনটি অনুষ্ঠানটি হবে। এর পাশাপাশি আয়োজন করা হচ্ছে সাংস্কৃতিক পর্বের।

এ আয়োজনকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এক উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। চলছে নানা আয়োজন। 

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পিঠা উৎসবকে ঘিরে শিক্ষার্থীদের মাঝে বিপুল উৎসাহ ও উদ্দীপনা বিরাজ করছে। চলছে স্টল সাজানোর নানা আয়োজন। স্টলের ব্যতিক্রমধর্মী নাম ও নানা ঐতিহ্যবাহী পিঠা পুলির পসরা নিয়ে আসছে শিক্ষার্থীরা। পোস্টার, প্ল্যাকার্ড আর ফেস্টুনে সাজানো হচ্ছে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রাঙ্গণ।

পিঠা উৎসব প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন বলেন, ‘ড.জাফরুল্লাহ চৌধুরি ছিলেন সংস্কৃতমনা একজন ব্যক্তিত্ব। তারই আদর্শ অনুসরণে আমরা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন উৎসব পালন করে থাকি পিঠা উৎসব তার মধ্যে অন্যতম। এ ধরনের আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক চেতনার বিকাশ ঘটবে বলেও আশা প্রকাশ করে তিনি। এছাড়াও তিনি জানান পিঠা উৎসব উপলক্ষ্যে একটি অনুষদ ও চারটি বিভাগে নতুন শিক্ষার্থী ভর্তিতে থাকছে বিশেষ আকর্ষণ।’

পিঠা উৎসবের আহ্বায়ক কমিটির সদস্য রাজিব হোসেন বলেন, পিঠা আমাদের বাঙালির ঐতিহ্য। ছোট বেলায় পিঠা খাওয়া মানে মনে হতো মামার বাড়ি যাওয়া কিন্তু সময়ের তাড়নায় এখন আর মামার বাড়ি যাওয়া হয়ে ওঠে না। যে বিশ্ববিদ্যালয়ে আমাদের সকাল থেকে সন্ধ্যা কাটে সেই বিশ্ববিদ্যালয়কে ঘিরেই তাই আমাদের এই পিঠা উৎসবের আয়োজন। আমরা আশা রাখছি গতবারের তুলনায় এবার আরও ভালো জাঁকজমকভাবে এই অনুষ্ঠানটি আমরা সম্পন্ন করতে পারবো।

প্রসঙ্গত, ২০১৬ সালে গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (গবিসাস) উদ্যোগে প্রথমবারের মতো পিঠা উৎসব হয়। এরপর ২০১৭ ও ২০২০ সালে এ উৎসবের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ। সর্বশেষ, গত বছর গণ বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে এ আয়োজন সম্পন্ন হয়।


সর্বশেষ সংবাদ