বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ইউজিসি

জানুয়ারি থেকে দুই সেমিস্টারের শিক্ষাবর্ষ বাস্তবায়নের নির্দেশ

জানুয়ারি থেকে দুই সেমিস্টারের শিক্ষাবর্ষ বাস্তবায়নের নির্দেশ
জানুয়ারি থেকে দুই সেমিস্টারের শিক্ষাবর্ষ বাস্তবায়নের নির্দেশ  © ফাইল ছবি

দেশের সবগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ২০২৩ সালের জানুয়ারি থেকেই তিন সেমিস্টারের পরিবর্তে দুই সেমিস্টার পদ্ধতি চালুর সিদ্ধান্ত বাস্তবায়নের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এ সংক্রান্ত একটি একটি চিঠি কমিশন থেকে গত ২৮ নভেম্বর বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর রেজিস্ট্রারদের পাঠানো হয়েছে। এ নির্দেশনায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে অনুসরণ করা হয়েছে।

ইউজিসির চিঠিতে বলা হয়েছে, কমিশনের নির্দেশনার পরিপ্রেক্ষিতে অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয় বাই-সেমিস্টার পদ্ধতি অনুসরণের মাধ্যমে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে এবং কিছুসংখ্যক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাকাল থেকে সুনামের সঙ্গে বাই-সেমিস্টার পদ্ধতি অনুসরণ করে আসছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ২৪(৩) এবং ৩৫(১) ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের প্রতিটি প্রোগ্রাম ও কোর্স অনুমোদনের অন্যতম শর্ত হলো ‘প্রোগ্রামটি অবশ্যই ডুয়াল সেমিস্টার ভিত্তিতে পরিচালনা করতে হবে।’ 

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চাহিদা অনুযায়ী কমিশন প্রণীত আউটকাম বেজড এডুকেশন (ওবিই) টেমপ্লেট অনুযায়ী বিশ্ববিদ্যালয় পর্যায়ের সব প্রোগ্রাম বাই-সেমিস্টার পদ্ধতিতে পরিচালনার বাধ্যবাধকতা রয়েছে। তদুপরি বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন, ২০১৭-এর ১৫ ধারার আওতায় প্রণীত বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশনস ফ্রেমওয়ার্কেও (বিএনকিউএফ) অনুরূপ বাধ্যবাধকতা রয়েছে।

আরও পড়ুন: বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

চিঠিতে আরও বলা হয়, দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় অনুরূপ পদ্ধতি অনুসরণ করছে। বর্ণিতাবস্থায় দেশের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে একই ধরনের শিক্ষা পদ্ধতি (বাই-সেমিস্টার) বাস্তবায়নের লক্ষ্যে আগামী ১ জানুয়ারি থেকে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কমিশন প্রণীত নির্দেশনা অনুসরণপূর্বক বাই-সেমিস্টার পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম আবশ্যিকভাবে পরিচালনা করার জন্য নির্দেশনা দেয়া হলো।

জানা গেছে, ইউজিসি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বছরে তিন সেমিস্টার পদ্ধতির লাগাম টানার উদ্যোগ নিয়েও অনেকটা ব্যর্থ হয়েছে। কমিশন দুই সেমিস্টার পদ্ধতির নির্দেশনা দিয়ে এর আগে কয়েক দফা সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে চিঠি পাঠিয়েছিল। তবে এবার কমিশন এ নির্দেশনা বাস্তবায়নে দৃঢ়প্রতিজ্ঞ।

আর নতুন যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন পেয়েছে, সেগুলোতে শুরু থেকেই দুই সেমিস্টার পদ্ধতি চালুর নির্দেশ দিয়েছে।

ইউজিসির নতুন চিঠির বিষয়ে কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ বলেন, আইন অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষাক্রম, পাঠ্যক্রম, পাঠ পরিকল্পনা, কোর্স—এর সবই কমিশন অনুমোদিত হতে হবে। কমিশনের নির্দেশনা অনুযায়ী দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালিত হবে ডুয়াল কিংবা বাই-সেমিস্টারে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতেও এ পদ্ধতি অনুসরণ করা হয়।

তিনি বলেন, আউটকাম বেজড কারিকুলাম অনুযায়ীও বিশ্ববিদ্যালয়গুলো বাই-সেমিস্টারে চলবে। সর্বোপরি এ পদ্ধতির অনেক ইতিবাচক দিকও রয়েছে। এরই মধ্যে অনেক বিশ্ববিদ্যালয়ই তাদের কার্যক্রম বাই-সেমিস্টারে পরিচালনা করছে। তবে কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ জানুয়ারি থেকে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বাই-সেমিস্টার পদ্ধতি অনুসরণ করতে হবে। কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে চিঠি দেয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ