আজ শহীদ ড. জোহা দিবস

আজ শহীদ ড. জোহা দিবস
  © ফাইল ফটো

আজ ১৮ ফেব্রুয়ারি শহীদ ড. জোহা দিবস। উনসত্তরের গণঅভ্যুত্থান চলাকালে এইদিনে পাকসেনাদের গুলিতে শহীদ হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক ড. মোহাম্মদ শামসুজ্জোহা। তিনিই এদেশের স্বাধীনতা সংগ্রামে প্রথম শহীদ বুদ্ধিজীবী। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এই দিনটি মহান শিক্ষক দিবস হিসেবে পালিত হয়।

১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি সারাদেশের মতো বিক্ষোভে উত্তাল ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসও। ছাত্ররা বিক্ষোভ মিছিল নিয়ে মেইন গেট দিয়ে ক্যাম্পাসের বাইরে আসতে চাইলে বিক্ষোভে বাধা দেয় পাকিস্তানী সেনারা। এ সময় পাক সেনারা তার বুকে গুলি চালায়। গুলিতে সেখানেই লুটিয়ে পড়েন প্রক্টরের দায়িত্ব পালন করা এই মহান শিক্ষক। পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে তার মৃত্যু হয়। দিবসটিকে যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবারও বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক ড. আজিজুর রহমান জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে এদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কালো পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৭টায় শহীদ ড. জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ এবং সকাল ১০টায় তার স্মরণে শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে আলোচনা সভার আয়োজন করা হবে। আলোচনা সভায় বক্তৃতা করবেন অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক প্রফেসর সনৎ কুমার সাহা। দিবসটিতে সকাল ৭টা ৪০ মিনিটে রসায়ন বিভাগ, সকাল ৭টা ৫০ মিনিটে শিক্ষক সমিতি, সকাল ৮টায় আবাসিক হল, বিভিন্ন পেশাজীবী সমিতি ও সংগঠন এবং সকাল ৮টা ১৫ মিনিটে রাবি স্কুল ও শেখ রাসেল মডেল স্কুলের পক্ষ থেকে শহীদ ড. জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করা হবে।

এরপর সকাল ৯টায় রাবি অফিসার, সহায়ক কর্মচারী, সাধারণ কর্মচারী ইউনিয়ন, পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতির নিজ নিজ কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়া রাবি কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর কোরানখানি ও বিশেষ মোনাজাত, বিকেল ৪:৩০ মিনিটে শহীদ শামসুজ্জোহা হলে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

জাতীয় শিক্ষক দিবস ঘোষণার দাবি: এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ ড. শামসুজ্জোহার মৃত্যুদিবসকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে ঘোষণার দাবি জানানো হয়েছে। বুধবার (১৭ ফেব্রুয়ারি) বেলা ১১টায় রাবি সাংবাদিক সমিতির (রাবিসাস) আয়োজনে বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনে ‘ড. জোহা : ছাত্র-শিক্ষক সম্প্রীতি’ শীর্ষক আলোচনা সভা থেকে এই দাবি জানানো হয়।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ