প্রতি ফ্ল্যাটে বৃদ্ধ মা-বাবার জন্য রুম রাখতে হবে: ডা. জাফরুল্লাহ্‌

ডা. জাফরুল্লাহ্‌ চৌধুরী
ডা. জাফরুল্লাহ্‌ চৌধুরী  © ফাইল ফটো

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ্‌ চৌধুরী বলেছেন, বাধ্যতামূলক আইন তৈরি করতে হবে, যাতে প্রতিটা ফ্ল্যাটে একটি রুম পরিবারের বৃদ্ধ মা-বাবা ও বয়স্ক ভাই-বোনদের জন্য রাখা হয়। আমরা চাই না অবহেলায় কেউ বৃদ্ধাশ্রমে যান।

এছাড়া দেশের যেসব এলাকায় প্রাথমিক বিদ্যালয় রয়েছে, ওইসব এলাকার প্রবীণরা বিদ্যালয়ে গিয়ে প্রতিদিন ২ ঘণ্টা পছন্দসই বিষয়ে পড়াতে পারেন বলেও পরামর্শ দেন তিনি।

বৃহস্পতিবার(১ অক্টোবর) আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবে ‘মহামারি করোনা :প্রবীণদের নিয়ে ভাবনা’ শিরোনামে এক আয়োজনে তিনি এসব কথা বলেন।

ডা. জাফরুল্লাহ্‌ চৌধুরী বলেন, দেশে ১ কোটি ৩০ লাখের মতো প্রবীণ রয়েছেন। তাদের অধিকাংশই উচ্চশিক্ষিত। সমাজকে দেওয়ার মতো তাদের অনেক কিছু আছে। কিন্তু কর্মক্ষম থাকা সত্ত্বেও অনেক প্রবীণকে সংকীর্ণ দৃষ্টিতে দেখা হচ্ছে। বৃদ্ধদের অবহেলা করার ফলে তারা মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছেন। তাই শিক্ষাক্ষেত্রের পদ্ধতিতে পরিবর্তন আনতে হবে। মাধ্যমিক পড়ূয়া তরুণদের সপ্তাহে অন্তত একদিন বৃদ্ধলোকদের সঙ্গ দিতে হবে।

তিনি বলেন, শুধু দুঃখের গীত আমরা গাইতে চাই না; আনন্দের গীতও গাইতে চাই। সবাই মিলে হাসতে চাই; গল্প করতে চাই। এ ব্যাপারে সরকারের ভূমিকা সবচেয়ে বেশি।

তিনি আরও বলেন, দেশে হত্যা, যৌন নিপীড়ন বাড়ছে। একটার সঙ্গে আরেকটা সম্পর্কিত। ক্ষমতায় টিকে থাকার জন্য সরকার এসব নৈরাজ্য করছে। এই নৈরাজ্য কমাতে হবে। সুষ্ঠু শাসন, সুষ্ঠু রাজনীতি না হলে চলবে না। সবাইকে সহনশীল হয়ে মিলেমিশে দেশটাকে পরিবর্তনের দিকে নিতে হবে।

 


মন্তব্য

সর্বশেষ সংবাদ