শ্রীলঙ্কার বাজারদরে লঙ্কাকাণ্ড, আলুর কেজি ৪৩০, ডাল ৬২০ রুপি

শ্রীলঙ্কার বাজার
শ্রীলঙ্কার বাজার  © সংগৃহীত

এক কেজি আলুর দাম ৪৩০ শ্রীলঙ্কার রুপি! ভাবা যায়? আলুর এই বাজারদর বেহাল অর্থনৈতিক পরিস্থিতির চাপে নুয়ে-পড়া শ্রীলঙ্কায়। এই বিপুল পরিমাণ দাম দিয়েই নিত্যপ্রয়োজনীয় খাদ্যশস্য এবং সব্জি কিনে খেতে হচ্ছে সে দেশের মানুষকে। আগের দামের তুলনায় বর্তমান দামে আকাশ-পাতাল তফাত।

২০১৯-এর নভেম্বরে বিভিন্ন পণ্যের যে দাম ছিল, মাত্র আড়াই বছরের ব্যবধানে তা হয়েছে আকাশছোঁয়া। তবে সব থেকে বেড়েছে ডালের দাম। প্রায় ৪১৭ শতাংশ! আগে শ্রীলঙ্কার মুদ্রায় প্রতি কেজি ডালের দাম ছিল ১২০ রুপি (শ্রীলঙ্কার মুদ্রায়)। এখন তা বেড়ে হয়েছে ৬২০ রুপি। আগে আলুর দাম ছিল ২৪০ রুপি। এখন তা ৭৯ শতাংশ বেড়ে হয়েছে ৪৩০ রুপি। ব্যাপক হারে বেড়েছে নিত্যব্যবহার্য চিনির দামও। এক ধাক্কায় ১০০ রুপি থেকে বেড়ে ৩৪০ রুপি প্রতি কেজি। চালের দাম বেড়েছে ১৪৪ শতাংশ। ৯০ থেকে বেড়ে ২২০ রুপি। এ ছাড়াও উল্লেখযোগ্য ভাবে বেড়েছে মাছ, কাঁচালঙ্কা, নারকেল তেল, নারকেল-সহ একাধিক পণ্যের দাম। তবে আগের তুলনায় দাম কমেছে লাল পেঁয়াজের।

আরও পড়ুন: করোনার নতুন ঢেউ আসছে, ডব্লিউএইচওর সতর্কবার্তা

প্রসঙ্গত, অর্থনৈতিক সঙ্কটের সঙ্গে লড়াই করছে শ্রীলঙ্কার মানুষ। তা নিয়ে সে দেশের বাসিন্দাদের মধ্যে রোষের আগুন ধিক ধিক করে জ্বলছিল। সম্প্রতি তা বেড়ে দাবানলের আকার নিয়েছে। জনগণের বিক্ষোভের সামনে নতিস্বীকার করে ইতিমধ্যেই দেশ ছেড়ে পালিয়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। দেশ ছাড়ার পর ইমেল করে পদত্যাগপত্র পাঠিয়েছেন তিনি।

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসের পলায়নের পর তার বড় ভাই মাহিন্দা রাজাপাকসে ও ছোট ভাই বাসিল রাজাপাকসের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। শুক্রবার সর্বোচ্চ আদালত এই নিষেধাজ্ঞা দেন।

শ্রীলঙ্কার রাজনীতিতে প্রভাবশালী রাজাপাকসে পরিবারের সর্বজ্যেষ্ঠ সদস্য মাহিন্দা রাজাপাকসে দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। প্রবল জনবিক্ষোভের মুখে গত মে মাসে পদত্যাগ করতে বাধ্য হন তিনি। বর্তমানে শ্রীলঙ্কার উত্তরাঞ্চলীয় শহর ত্রিকোনমালিতে নৌবাহিনীর একটি ঘাঁটিতে সপরিবারে রয়েছেন তিনি।

অন্যদিকে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। শুক্রবার তিনি শপথ নেন। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর মিডিয়া ডিভিশনের বরাতে ডেইলি মিরর বলছে, প্রধান বিচারপতি জয়ন্থা জয়াসুরিয়ার কাছে রনিল বিক্রমাসিংহে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। 


সর্বশেষ সংবাদ