বাবাকে ভালোবাসার দিন আজ

বাবা দিবস
প্রতীকী ছবি  © ফাইল ফটো

আজ ২০ জুন। বিশ্বব্যাপী আন্তর্জাতিক বাবে পালিত হচ্ছে বাবা দিবস। বাবাদের প্রতি ঘটা করে ভালোবাসা প্রকাশের জন্য জুন মাসের তৃতীয় রবিবার এই দিবস উদযাপন করা হয়।

জানা গেছে, ১৯০৮ সালে প্রথমবারের মতো বাবা দিবস উদযাপনের উদ্যোগ নেওয়া হয়।  যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ার ফেয়ারমন্টে ৫ জুন এই দিবস পালিত হয়। মিসেস গ্রেস গোল্ডেন ক্লেটনের উদ্যোগেই মা দিবসের আদলে বাবা দিবস পালিত হয়। 

১৯০৭ সালে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান ২১০ জন বাবা। সেবার সেই দিনে দিবসটি পালন করা হলেও পরবর্তীতে সেটি আর স্থায়ী হয়নি। ১৯১০ সালে যুক্তরাষ্ট্রের সেনেরা স্মার্ট ডট বাবা দিবস পালন করেন। সেনোরাকেই বাবা দিবসের উদ্যোক্তা বলা হয়ে থাকে। 

১৯৯৬ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন জুনের তৃতীর রবিবার আনুষ্ঠানিকভাবে বাবা দিবস ঘোষণা করেন। ১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন জাতীয়ভাবে বাবা দিবস পালনের রীতি চালু করেন।

যে মানুষটি বটবৃক্ষের ন্যায় সারাটি জীবন সন্তান ও পরিবারকে আগলে রাখেন তাকে ভালোবাসার জন্য নির্দিষ্ট কোনো দিনের প্রয়োজন হয় না বলে মনে করেন তরুণা। বাবাদের অক্লান্ত পরিশ্রমের প্রতি সম্মান জানানোর জন্য এই দিবস উদযাপন করা যেতে পারে বলেও অভিমত তাদের।

যে যেকথাই বলুক যে মানুষটি বটবৃক্ষের ছায়া হয়ে আমাদের আগলে রাখে তার জন্য একটি দিন উউৎসর্গ করা যেতেই পারে।

 


x