সংযুক্ত আরব আমিরাতে চাঁদ দেখা গেছে, ঈদ সোমবার

সংযুক্ত আরব আমিরাতে চাঁদ দেখা গেছে, ঈদ সোমবার
সংযুক্ত আরব আমিরাতে চাঁদ দেখা গেছে, ঈদ সোমবার  © ফাইল ছবি

সংযুক্ত আরব আমিরাতের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে বলে আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র ঘোষণা করেছে। এর মানে দেশটিতে আগামীকাল সোমবার (২ মে) ঈদুল ফিতর উদযাপন করা হবে। তবে মাগরিবের নামাজের পরই এ বিষয়ে চূড়ান্ত ঘোষণা দেওয়া হবে। -খবর খালিজ টাইমসের

প্রতিষ্ঠানটির বরাত দিয়ে খালিজ টাইমস জানিয়েছে, জ্যোতির্বিদ্যার চিত্র কৌশল ব্যবহার করে শাওয়ালের চাঁদ দেখা গেছে। তবে আবহাওয়া পরিষ্কার না থাকায় খালি চোখে চাঁদ দেখা যায়নি।

বাংলাদেশে চাঁদ দেখার বিষয়ে আজ রবিবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী ও কমিটির সভাপতি ফরিদুল হক খান।

ইফা জানিয়েছে, বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা ২২৩৩৮১৭২৫, ৪১০৫০৯১২, ৪১০৫০৯১৬ কিংবা ৪১০৫০৯১৭ নম্বরে ফোন করে অথবা সংশ্লিষ্ট জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানাতে অনুরোধ করা হয়েছে। এছাড়া জানানো যাবে ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করেও।

খালিজ টাইমস জানিয়েছে, আবুধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টারের অ্যাস্ট্রোনমিক্যাল সিল অবজারভেটরি থেকে রোববার বিকেল ৩টা ১০ মিনিটে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সেই সময় সূর্য থেকে চাঁদের দূরত্ব ছিল সাড়ে ৬ ডিগ্রি।

সংযুক্ত আরব আমিরাত ছাড়াও মালয়েশিয়ার আকাশে আজ রবিবার ঈদেরে চাঁদ দেখা গেছে। আগামীকাল সোমবার (২ মে) দেশতে ঈদুল ফিতর উদযাপিত হবে। 

এদিকে, সৌদি আরবে চাঁদ দেখার আগেই এবার ঈদের দিন ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। সোমবার (২ মে) একসাথে দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। 


x